চীনের মৃতের সংখ্যা হাজার ছাড়াল

মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০ | ১:১৯ অপরাহ্ণ

চীনের মৃতের সংখ্যা হাজার ছাড়াল
apps

নভেলা করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থমকে পড়েছে চীনের জনজীবন
প্রাণঘাতী নভেলা করোনাভাইরাসে চীনের হুবাই প্রদেশে মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। সোমবার পর্যন্ত মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এ ভাইরাস সংক্রমণের পর এদিন সর্বোচ্চ ১০৩ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১০১১ জনে।তবে সোমবার আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় ২০ শতাংশ কমেছে। হুবাই স্বাস্থ্য কমিশন নিশ্চিত করেছে, সোমবার হুবাই প্রদেশে নতুন করে ২ হাজার ৯৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, রোববার এ সংখ্যা ছিল ২ হাজার ৬১৮ জন।

 

 

খবর বিবিসির।চীনে বর্তমানে ৪২ হাজার ২০০ জনের বেশি ব্যক্তি নভেলা করোনাভাইরাসে আক্রান্ত। ২০০২-০৩ সালে সার্সের প্রাদুর্ভাবের পর এমন মহামারী সঙ্কটের মুখোমুখি দেশটি। এ অবস্থায় সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে চিকিৎসা বিশেষজ্ঞদের একটি দক্ষ দল চীনে পৌঁছেছে। দেশটির জনসাধারণ বর্তমানে পাবলিক প্লেসে যাতায়াত করছে না বললেই চলে। এমন পরিস্থিতিতে সোমবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার বেইজিংয়ে করোনভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেছেন। তিনি প্রাণঘাতী এ ভাইরাস মোকাবেলায় ‘আরও সিদ্ধান্তমূলক ব্যবস্থা’ গ্রহণের জন্য তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

 

বিশ্বের অন্যান্য দেশে করোনাভাইরাসে আক্রান্তের তালিকাগত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো উহানে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ ২৮টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে আক্রান্ত মানুষের সংখ্যা এবং প্রাণহানি বাড়তে থাকায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরপর এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশগুলো ব্যাপক সতর্কতামূলক ব্যবস্থা নেয়। চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। ফলে কোনো কোনো দেশ চীনা নাগরিকদের নিজ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। এ পরিস্থিতিতে মাত্র ৩৫ দিনেই চীনের অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ রয়েছে এমন দেশের অর্থনীতিও ঝুঁকিতে পড়েছে। বাংলাদেশের জন্য এই ঝুঁকি অনেকের চেয়ে বেশি।

Development by: webnewsdesign.com