অফিসে রাগ নিয়ন্ত্রণের পাঁচ উপায়

শনিবার, ২৬ আগস্ট ২০২৩ | ১২:৩৮ অপরাহ্ণ

অফিসে রাগ নিয়ন্ত্রণের পাঁচ উপায়
apps

সকাল সকাল ঘুম থেকে উঠেই দৌড়াতে হয় অফিসে। মেজাজ অনেক সময় ধরে রাখতে কষ্ট হয়। কখনও বসের ওপর কখনও সহকর্মীর ওপর অল্পতেই মাথা গরম হয়ে যায়। কখনও কখনও পরিস্থিতি এতটাই হাতের বাইরে চলে যায়, রাগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না একেবারেই। কাজের ক্ষেত্রে রাগারাগি হতেই পারে। সেই রাগ নিয়ন্ত্রণে রাখতে না পারলে ক্ষতি কিন্তু আপনারই।

রাগ হলে মানসিক চাপ যেমন বেড়ে যায়, তেমনি কাজে মন বসে না, কাজের মানও কমে যায়। তাই রাগকে নিয়ন্ত্রণ করা জরুরি। অফিসে কাজের মধ্যে রাগ হলেও কীভাবে তা নিয়ন্ত্রণ করবেন, আন্তর্জাতিক কয়েকটি সংবাদমাধ্যমের পর্যালোচনার বরাতে চলুন আজ জেনে নেই সেসব উপায়।

থামিয়ে দিন কথা

রাগের মাথায় কোনও কথা বলার দরকার নেই। যদি দেখেন, কারও সঙ্গে কথপোকথনের সময় রাগ নিয়ন্ত্রণে রাখতে পারছেন না, তা হলে সেই কথপোকথন সেখানেই বন্ধ করে দিন। সামনের জন কথা থামাতে না চাইলেও আপনি চুপ করে থাকুন।

ট্রিগারিং পয়েন্টগুলো বোঝার চেষ্টা করুন

ঠিক কোন পরিস্থিতিতে আপনার মেজাজ গরম হয়, তা বোঝার চেষ্টা করুন। আপনার রাগের ট্রিগার পয়েন্টগুলো জানা থাকলে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে রাগকে। ঠিক কোন প্রসঙ্গে কথা বললে রেগে যাচ্ছেন, কার সঙ্গে কথা বললে বেশি রাগ হচ্ছে, তা নির্ধারিত হলে সেগুলো এড়িয়ে চলুন।

হাঁটুন

রাগ নিয়ন্ত্রণে নেই। চুপ থেকেও কাজ হচ্ছে না। জোরে জোরে শ্বাস নেন। চলুন, হেঁটে আসি একটু। রাগ উথলে কয়েক চক্কর হেঁটে আসুন। হাঁটলে যেমন একটু বিরতি পাবেন কাজের ফাঁকে, তেমনি মেজাজটাও দ্রুত ঠাণ্ডা হবে।

ভুলে যেতে শিখুন

ভুলে যাওয়া যদিও ভালো কিছু না। তবে রাগের বিষয়গুলো ভুলে যান। ক্ষমা করতে শিখুন। রাগের বিষয়গুলো যত বেশি মনের মাঝে পুষে রাখবেন, ততই বেশি জড়িয়ে পরবেন সেই বিষয়ে। হারাবেন অন্য কিছু ভাবার ক্ষমতাও।

ভাগ করে নিন চিন্তা-ভাবনা

রাগ কমাতে বিশ্বাস করেন এমন কারও সঙ্গে রাগের বিষয়টি ভাগ করে নিন। অফিসে আপনার কাছের কেউ না কেউ থাকেনই, যিনি যে কোনও পরিস্থিতিতে আপনার মেজাজ ভাল করে দিতে পারেন। রাগ নিয়ন্ত্রণে আনার জন্য এমন মানুষের সাহায্য নিন।

হাসুন

রাগ কমাতে হাসি-ঠাট্টার সাহায্য নিন। পরিবেশ হালকা করুন। এতে করে মন ও মনোযোগ অন্য বিষয়ে ব্যাস্ত হয়ে পরবে, রাগের বিষয়টিও মাথায় থাকবে না।

Development by: webnewsdesign.com