সৌদিতে ৪ লাখ পাখি হত্যা

বুধবার, ০৫ ফেব্রুয়ারি ২০২০ | ৬:৪৩ অপরাহ্ণ

সৌদিতে ৪ লাখ পাখি হত্যা
apps

সৌদি আরবে মারাত্মক আকারে বার্ড ফ্লু’র সংক্রামণ দেখা দিয়েছে। রাজধানী রিয়াদ থেকে দেড়শ কিলোমিটার উত্তরের সুদাইর অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। বিশ্ব পশুস্বাস্থ্য সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা দ্যা ওয়ার্ল্ড ওরগাইজেশন ফর অ্যানিমেল হেলথ (ওআইই) এমন তথ্য নিশ্চিত করে।

বিশ্ব যখন চীনের করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যস্ত তখন এ সৌদি আরবে বার্ড ফ্লু সংক্রমণের কথা জানালো ওআইই। এমন খবর প্রকাশ করেছে পার্সটুডে।

ওআইই জানায়, এই বার্ড ফ্লু’র কারণে ২২ হাজারের বেশি প্রাণী মারা গেছে। অন্যদিকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তিন লাখ ৮৫ হাজার পাখি মেরে ফেলা হয়েছে। সৌদি কৃষি মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ ঘোষণা দেয়া হয়েছে। ২০১৮ সালের জুলাইয়ের পর এই প্রথম সৌদিতে দেখা দিল বার্ড ফ্লুর প্রকোপ।

 

 

 

 

 

 

 

 

 

 

এর আগে বার্ড ফ্লু’র এইচ৫এন৪’র যে প্রজাতি সৌদি আরবে শনাক্ত করা হয়েছে তা মানুষের শরীরে সংক্রমণ ঘটায় না বলে মনে করা হয়েছে। কিন্তু এ ভাইরাস আরো শক্তিশালী এবং রোগ বিস্তারে সক্ষমতা অর্জন করছে বলে ঘোষণা করা হয়েছে।

 

এদিকে ভিয়েতনামেও একই ধরনের বার্ড ফ্লুর প্রকোপ দেখা দেয়ার খবর পাওয়া গেছে। দেশটিতে রোগ বিস্তারে সক্ষম মারাত্মক ভাইরাস এইচ৫এন৬’র প্রজাতি পাওয়া গেছে। আর এতে ২২০০ পাখি মারা গেছে।

এছাড়া চীনের হুনান প্রদেশে এইচ৫এন১ বার্ড ফ্লু’র প্রকোপ দেখা দিয়েছে বলে চলতি মাসের ১ তারিখে খবর দেয়া হয়। তুলনামূলক ভাবে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তদের ৬০ শতাংশই মারা যায়।

Development by: webnewsdesign.com