সর্তক অবস্থায় আইন-শৃঙ্খলা বাহিনী

সিলেটে বিক্ষোভ মিছিল থেকে পূজা মণ্ডপে ও বাসা-বাড়িতে হামলার চেষ্টা

শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১ | ৪:৫৩ অপরাহ্ণ

সিলেটে বিক্ষোভ মিছিল থেকে পূজা মণ্ডপে ও বাসা-বাড়িতে হামলার চেষ্টা
apps

সিলেটে বিক্ষোভ মিছিল থেকে দুটি পূজা মণ্ডপে হামলার চেষ্টা ও বাসা-বাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করা হয়েছে। তবে পুলিশ সতর্ক অবস্থানে থাকায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শুক্রবার (১৫ অক্টোবর) বেলা আড়াইটার দিকে মদিনা মার্কেটের কালিবাড়ি এলাকার দুটি মণ্ডপের সামনে এ উত্তেজনার সৃষ্টি হয়।

তবে একটি মণ্ডপের স্বেচ্ছাসেবকদের মারধর এবং সামনে দাঁড়িয়ে থাকা দুটি গাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠেছে মিছিলকারীদের বিরুদ্ধে। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যায় র‍্যাব, বিজিবি ও অতিরিক্ত পুলিশ।

ঘটনাস্থলে থাকা সিলেট মেট্রোপলিট পুলিশের (এসএমপি) জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হুদা খান  জানান, কুমিল্লায় পবিত্র কুরআন অবমাননার প্রতিবাদে জুম্মার নামাজের পর সিলেট নগরীর মদিনা মার্কেট এলাকার আখালিয়া হালদারপাড়া কালিবাড়িতে বিক্ষোভ মিছিল বের করেন স্থানীয় মুসল্লিরা।

মিছিল শুরু করে এক পর্যায়ে আখালিয়া হায়লাদারপাড়াকালিবাড়িস্থ   ‘ভাটিবাংলা’ ও ‘উদীয়মান ভাটিবাংলা’ নামক দুটি পূজা মণ্ডপ অতিক্রম করার সময় মুসল্লিদের দিকে কোথা থেকে একটি ঢিল ছুটে আসে।  খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি।

কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেই। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এলাকায়  র‍্যাব, বিজিবি ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে, মিছিলকারীরা ‘ভাটিবাংলা’ পূজা মণ্ডপের সেচ্ছাসেবকদের মারধর এবং মণ্ডপের সামনে দাঁড়িয়ে থাকা একটি প্রাইভেটকার ও একটি মোটরসাইকেল ভাঙচুর করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

অপরদিকে, ‘উদীয়মান ভাটিবাংলা’ নামক পূজা মণ্ডপে হামলার চেষ্টা চালালে সেখানের স্বেচ্ছাসেবকরা হামলা প্রতিহত করেন। এসময় হামলাকারীরা স্বেচ্ছাসেবকদের লক্ষ্য করে ঢিল ছুড়েন এবং মণ্ডপের লাইটিং ছিড়ে ফেলেন।

আখালিয়ার হালদারপাড়ায় দুর্গা পূজার আয়োজন করে ভাটিবাংলা অগ্রদূত যুব সংঘ। এই সংঘের সাধারণ সম্পাদক স্বপন বর্মন বলেন, জুমার নামাজ শেষে পাড়ার মসজিদ থেকে একদল লোক মিছিল করে মণ্ডপের দিকে আসে। তাদের সামনে মোটর সাইকেল করে আরও কিছু লোক ছিলো।

তিনি বলেন, মণ্ডপে তখন নারীরা সিন্দুর খেলছিলেন। আর আমরা বিসর্জনের প্রস্তুতি নিচ্ছিলাম। মিছিলকারীর মণ্ডপের কাছাকাছি আসার পর ইটপাটকেল নিক্ষেপ শুরে করে। তবে আমরা বাধা দেওয়ায় তারা মণ্ডপের ভেতরে ঢুকতে পারেনি হামলাকারীদের ইটপাটকেলে দুজন আহত হয়েছেন বলে জানিয়ে তিনি বলেন, এখন এলাকার হিন্দু সম্প্রদায়ের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এই এলাকার বাসিন্দা আইনজীবী দেবাঞ্জন ভট্টাচার্য। মণ্ডপে ইট পাটকেল নিক্ষেপ করে ফিরে যাওয়ার সময় তার বাসায় ভাংচুর চালায় হামলাকারীরা। তিনি বলেন, দুপুরে হঠআৎ করে মোটরসাইকেলে করে কিছু লোক আমার বাসায় ঢিল ছুঁড়তে শুরু করে। এতে বাসার জানালার কাঁচ, ভেন্টিলেটর ভেঙে গেছে। এরকম আশপাশের আরও কয়েকটি হিন্দু বাড়িতে হামলা করা হয় বলে জানান তিনি।

জানা গেছে, কুমিল্লায় পূজামণ্ডপে কোরআন শরীফ অবমাননার কথিত অভিযোগে কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন স্থানে পূজা মণ্ডপে হামলা-ভাঙচুর চলছে। এর জেরে শুক্রবার জুমার নামাজের পর সিলেটের বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের হয়। সিলেট নগরী কোর্ট পয়েন্ট এলাকায় সমাবেশও করে বিক্ষোভকারীরা।

Development by: webnewsdesign.com