সারা বিশ্বে ২০২২ সালে ঘর ছাড়তে বাধ্য হয়েছে ৭ কোটিরও বেশি মানুষ

বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ | ২:৩৬ অপরাহ্ণ

সারা বিশ্বে ২০২২ সালে ঘর ছাড়তে বাধ্য হয়েছে ৭ কোটিরও বেশি মানুষ
সারা বিশ্বে ২০২২ সালে ঘর ছাড়তে বাধ্য হয়েছে ৭ কোটিরও বেশি মানুষ
apps

সারা বিশ্বে দিন দিন বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বাড়ছে। নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের (এনআরসি) এক প্রতিবেদনে বলে হয়েছে, শুধুমাত্র ২০২২ সালে বিশ্বে বাস্তুচ্যুত হওয়া মানুষের সংখ্যা ৭ কোটি ১০ লাখেরও বেশি।
বৃহস্পতিবার (১১ মে) সংস্থাটি এ প্রতিবেদন প্রকাশ করে।

এনআরসি বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ এই সংখ্যাকে রেকর্ড উচ্চতায় ঠেলে দিয়েছে। প্রাকৃতিক দুর্যোগগুলোর মধ্যে পাকিস্তানের বন্যা উল্লেখযোগ্য। প্রতিবেদনে বলা হয়েছে, এর আগের বছরের (২০২১) তুলনায় ২০২২ সালে নতুন বাস্তুচ্যুত বেড়েছে ৬০ শতাংশ। ২০২১ সালে এটি ছিল ৩ কোটি ৮০ লাখ।

বাস্তুচ্যুত হওয়া মানুষের হিসাব রাখা সংস্থা ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টার (আইডিএমসি) বলেছে, এই সংখ্যাটি ‘অত্যন্ত বেশি’। সংস্থাটির প্রধান আলেকজেন্ডার বিলাক বলেন, বাস্তুচ্যুতের সংখ্যা বাড়ার প্রধান কারণ অবশ্যই ইউক্রেনের যুদ্ধ। তবে পাকিস্তানের বন্যা, বিশ্ব জুড়ে নতুন এবং চলমান সংঘাতও এই বিপর্যয়ের জন্য দায়ী।

তিনি এই পরিস্থিতিকে ‘খুব অস্থির’ বলে মন্তব্য করেন। গত বছর সংঘাত থেকে নতুন অভ্যন্তরীণ বাস্তুচ্যুত বেড়েছে ২৮ দশমিক ৩ মিলিয়ন। যা এক বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ এবং গত দশকের বার্ষিক গড় থেকে তিনগুণ বেশি।

গত বছর ইউক্রেনে যুদ্ধের কারণে এক কোটি ৭০ লাখ ও পাকিস্তানে ভয়াবহ বন্যার কারণে ৮০ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে বাধ্য হয়েছিল।

এছাড়া যুদ্ধ ও সংঘাতের কারণে সিরিয়া, আফ্রিকাসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের মানুষ বাধ্য হয়ে নিজেদের থাকার জায়গা থেকে সরে এসেছে।

Development by: webnewsdesign.com