সংসদ অধিবেশনে তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাশের দাবি

সোমবার, ০৮ মে ২০২৩ | ৪:৫০ অপরাহ্ণ

সংসদ অধিবেশনে তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাশের দাবি
সংসদ অধিবেশনে তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী পাশের দাবি
apps

তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়াটি দ্রুততম সময়ের মধ্যে জাতীয় সংসদে উত্থাপন ও অনুমোদনের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন। সোমবার (৮ মে) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদার করা’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিংয়ের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ও স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের সুপারিশ আমলে নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের জন্য চূড়ান্ত খসড়া প্রণয়ন করেছে। আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি, যাতে দেশের অর্থনীতি ও জনস্বাস্থ্য রক্ষায় তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়াটি দ্রুততম সময়ের মধ্যে জাতীয় সংসদে উত্থাপন করে অনুমোদন করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স কমিটির সদস্য অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী বলেন, তামাক জনস্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি। তাই দ্রুততম সময়ের মধ্যে সংশোধনীটি পাশ হলে জনস্বাস্থ্য সুরক্ষার পথ সুগম হবে।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. নিজাম উদ্দীন আহমেদ। সঞ্চালনা করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম।

Development by: webnewsdesign.com