রুশ সেনাদের উপর ‘বড় হামলা’ বছর শুরু ইউক্রেনের

বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩ | ৭:৪৮ অপরাহ্ণ

রুশ সেনাদের উপর ‘বড় হামলা’ বছর শুরু ইউক্রেনের
রুশ সেনাদের উপর ‘বড় হামলা’ বছর শুরু ইউক্রেনের
apps

রুশ সেনাদের অবস্থান শনাক্ত করে ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্যবস্তু করতে পেরেছে ইউক্রেন ইউক্রেনের সেনাবাহিনী রুশ সেনাদের ওপর বড় হামলা দিয়ে নতুন বছর শুরু করেছে। এই হামলায় অনেক রুশ সেনা হতাহত হয়েছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউক্রেন লক্ষ্য করে ওড়ানো সকল ড্রোন ধ্বংস করা হয়েছে বলেও দাবি করেছে কিয়েভ।

নতুন বছর শুরুর দিন দোনেতস্ক অঞ্চলের মাকিভকায় রুশ ব্যারাক লক্ষ্য করে ইউক্রেন ছয়টি আর্টিলারি রকেট নিক্ষেপ করে। যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমার্স ব্যবস্থা দিয়ে এই হামলা করে ইউক্রেন।

রাশিয়ার প্রতিরক্ষাবাহিনী স্বীকার করে, চারটি রকেট প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে প্রবেশ করে। এতে তাদের ৬৩ জন সেনা নিহত হয় বলেও স্বীকার করে। পরে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৮৯ জন। যদিও ইউক্রেন দাবি করেছে রাশিয়ার ৪০০ সৈন্য নিহত হয়েছে।

রাশিয়া বলছে, সেনাদের মুঠোফোন ব্যবহার নিষিদ্ধ ছিল। তারপরও তাদের অনেকেই তা ব্যবহার করেছেন। আর এর জন্যই হামলা সম্ভব হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনীয় গোলার লক্ষ্যবস্তু হতে পারে, এমন এলাকায় রুশ সেনাদের ব্যাপক হারে মুঠোফোন ব্যবহারের কারণে এ ধরনের হামলা সম্ভব হয়েছে। তারা এ বিষয়ে ইতিমধ্যে নিশ্চিত হয়েছে।

এর মধ্য দিয়ে শত্রুপক্ষ (ইউক্রেন) রুশ সেনাদের অবস্থান শনাক্ত করে ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্যবস্তু করতে পেরেছে। বিবৃতিতে রুশ কর্তৃপক্ষ আরও বলেছে, তদন্তে যেসব কর্মকর্তা দোষী সাব্যস্ত হবেন, তাদের বিচারের মুখোমুখি করা হবে। ভবিষ্যতে একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

গত সেপ্টেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আংশিক সেনা নিযুক্তির ঘোষণা অনুযায়ী যে তিন লাখ রিজার্ভ সেনাকে (আপৎকালীন মজুত সেনা) তলব করা হয়েছিল, তাদের অনেকেও সেখানে ছিলেন। সূত্র: আল জাজিরা

Development by: webnewsdesign.com