রুশ সীমান্তে দেয়াল নির্মাণের পরিকল্পনায় ফিনল্যান্ড

শনিবার, ১১ জুন ২০২২ | ৩:১৫ অপরাহ্ণ

রুশ সীমান্তে দেয়াল নির্মাণের পরিকল্পনায় ফিনল্যান্ড
apps

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত। স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এখন পর্যন্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

এমন পরিস্থিতিতে রাশিয়া সীমান্তে দেয়াল নির্মাণের জন্য সীমান্ত আইন পরিবর্তনের পরিকল্পনা করছে ফিনল্যান্ডের সরকার। বৃহস্পতিবার (৯ জুন) এ ঘোষণা দেওয়া হয়। ইউক্রেনে আগ্রাসন পরবর্তী রাশিয়ার হুমকি মোকাবিলার প্রস্তুতি জোরালো করতেই এ সিদ্ধান্ত বলে জানা গেছে।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার জন্য বর্তমানে আবেদন করে রেখেছে ফিনল্যান্ড। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের যুদ্ধের ইতিহাসও রয়েছে। তবে দুই দেশের সীমান্ত এলাকা এখন প্লাস্টিক লাইনে ঘেরা রয়েছে, যা ১৩শ কিলোমিটার (৮১০ মাইল) দীর্ঘ।
ফিনল্যান্ডের ওপর চাপ বাড়াতে রাশিয়া সীমান্তে আশ্রয় প্রার্থীদের পাঠাতে পারে এমন আশঙ্কায় নিরাপত্তা জোরালো করার উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। গত বছর ইউরোপিয়ান ইউনিয়নও (ইইউ) বেলারুশের বিরুদ্ধে এমন অভিযোগ আনে। ওই সময় মধ্যপ্রাচ্যে, আফগানিস্তান ও আফ্রিকার হাজার হাজার অভিবাসন প্রত্যাশী পোলিশ সীমান্তে আটকে পড়ে।

আইন সংশোধন করে দেয়াল, নতুন সড়ক, টহল বাড়াতে সীমান্ত স্থাপনা নির্মাণেরও পরিকল্পনা করছে ফিনল্যান্ড সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টা মিক্কোনেন বলেন, পরবর্তীতে, সরকার ফিনিশ বর্ডার গার্ডের মূল্যায়নেরভিত্তিতে পূর্ব সীমান্তের গুরুত্বপূর্ণ জোনের বিষয়ে সিদ্ধান্ত নেবে।

সূত্র: রয়টার্স

Development by: webnewsdesign.com