’রাষ্ট্রদ্রোহী’ তথ্য প্রচারের অভিযোগ এনে পাকিস্তানে ‘এআরওয়াই’ চ্যানেল বন্ধ

বুধবার, ১০ আগস্ট ২০২২ | ২:২১ অপরাহ্ণ

’রাষ্ট্রদ্রোহী’ তথ্য প্রচারের অভিযোগ এনে পাকিস্তানে ‘এআরওয়াই’ চ্যানেল বন্ধ
apps

পাকিস্তানে সরকার সমালোচক টিভি চ্যানেল ‘এআরওয়াই’ বন্ধ করে দেওয়া হয়েছে।‘রাষ্ট্রদ্রোহী’ তথ্য প্রচারের অভিযোগ এনে চ্যানেলটি বন্ধ করে দেয় ‘পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি’।চ্যানেলটির সঙ্গে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠসম্পর্ক রয়েছে বলে মনে করা হয়।

এআরওয়াই কর্তৃপক্ষকে পাঠানো নোটিশটি দেখেছে বার্তা সংস্থা এএফপি। নোটিশে বলা হয় “আপনার চ্যানেলে প্রচারিত ঘৃণাপূর্ণ, রাষ্ট্রদ্রোহী ও বিদ্বেষপরায়ণ কন্টেন্ট আপনার অসৎ উদ্দেশ্য সম্পর্কে গুরুতর উদ্বেগ উত্থাপন করে।”সোমবার সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের চিফ অব স্টাফ শাহবাজ গিলের একটি বক্তব্য প্রকাশের কয়েক ঘণ্টা পর নোটিশটি পাঠানো হয়। ওই বক্তব্যে গিল বলেন, সরকার ইমরান খান ও সেনাদের মধ্যে বিভেদ তৈরির চেষ্টা করছে। সাধারণ সেনারা ইমরান খান ও তার দলকে সমর্থন করেন বলেও মন্তব্য করেন তিনি। গিল অভিযোগ করেন, পাকিস্তানের শাসক দল পিএমএল-এর একটি ‘স্ট্র্যাটেজিক মিডিয়া সেল’ ভুয়া খবর ছড়িয়ে ইমরান খানের ক্ষতি করার চেষ্টা করছে।

গত সপ্তাহে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণের সময় একটি হেলিকপ্টার দুর্ঘটনা ঘটে। এরপর অনলাইনে সামরিক নেতাদের বিরুদ্ধে অপপ্রচার শুরু হয়। এর জন্য শাসক দল ও ইমরান খানের দল একে অপরকে দায়ী করছে।গিলকে মঙ্গলবার গ্রেফতার করা হয়। বুধবার তাকে আদালতে হাজির করা হলে তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।গিলের গ্রেফতারকে ইমরান খান ‘অপহরণ’ বলে আখ্যায়িত করে টুইট করেছেন। টুইটে তিনি গিলের একজন সহকারীর বক্তব্য সম্বলিত ভিডিও প্রকাশ করেন। এতে গিলকে গ্রেফতারের ঘটনা বর্ণনা করা হয়েছে। ওই সহকারী তার গলায় আঘাতের চিহ্নও দেখিয়েছেন।এআরওয়াই চ্যানেলের উপ-প্রধান আমাদ ইউসাফ চ্যানেল বন্ধের সমালোচনা করে একে ‘অবৈধ ও হাস্যকর’ বলে আখ্যায়িত করেছেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাবেন বলেও জানান তিনি। সূত্র: এআরওয়াই নিউজ, ডয়েচে ভেলে, ডন, আরব নিউজ

Development by: webnewsdesign.com