যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তির তালিকার শীর্ষে কে?

মঙ্গলবার, ০২ আগস্ট ২০২২ | ৫:২১ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তির তালিকার শীর্ষে কে?
apps

শৈশবে ভালোবাসতেন কবিতা, এড়িয়ে চলতেন যে কোনো সহিংসতা। যৌবনে দক্ষ সার্জন হিসেবে সুনাম কুড়ান। আর জীবনের একপর্যায়ে সে-ই উঠে আসে যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তির তালিকার শীর্ষে। মার্কিন ড্রোন হামলায় নিহত আল-কায়েদা প্রধান আয়মান মুহাম্মাদ রাবি’ আল-জাওয়াহিরির জীবন এমনই বৈপরিত্যে ভরা।

১৯৫১ সালে মিসরের কায়রো নগরীর মাদি অঞ্চলে জন্মগ্রহণ করেন জাওয়াহিরি। তার বাবার নাম মুহাম্মাদ রাবি আল-জাওয়াহিরি। শৈশবে বিদ্যালয়ে প্রথম সারির ছাত্র জাওয়াহিরি ভালোবাসতেন কবিতা, ঘৃণা করতেন যে কোনো হিংসাত্মক খেলা। তবে মাত্র ১৪ বছর বয়সে ইসলামপন্থী আন্দোলন ‘মুসলিম ব্রাদারহুডে’ যোগদান করেন তিনি।পেশায় চিকিৎসক আয়মান জাওয়াহিরি ১৯৮৫ সালে হজ করতে সৌদি আরবে গেলে সেখানে এক বছরের জন্য শল্য চিকিৎসাবিদ্যা অনুশীলন করতে জেদ্দায় থেকে যান তিনি। ১৯৮৬ সালে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের সঙ্গে সাক্ষাৎ হয় তার। যোগ্য সার্জন হওয়ায় পরবর্তীতে বিন লাদেনের ব্যক্তিগত উপদেষ্টা এবং চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করা শুরু করেন জাওয়াহিরি।

১৯৯৮ সালে আনুষ্ঠানিকভাবে মিসরীয় ইসলামি জিহাদকে আল-কায়েদার সঙ্গে একীভূত করেন জাওয়াহিরি। ওসামা বিন লাদেন প্রায়ই তাকে ‘লেফটেন্যান্ট’ হিসেবে পরিচয় দিতেন। এমনকি নিজের আত্মজীবনীতেও জাওয়াহিরিকে আল-কায়েদার অন্যতম ‘স্তম্ভ’ হিসেবে উল্লেখ করে গেছেন বিন লাদেন।২০১১ সালের মে মাসে ওসামা বিন লাদেনের মৃত্যুর পর ১৬ জুন আনুষ্ঠানিকভাবে আল-কায়েদার দায়িত্ব নেন জাওয়াহিরি। ধারণা করা হয়, যুক্তরাষ্ট্রের ভয়াবহ টুইন টাওয়ার হামলাসহ একাধিক সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারীও ছিলেন তিনি।দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকার শীর্ষে থাকা জাওয়াহিরিকে ধরিয়ে দিতে আড়াই কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল ওয়াশিংটন।

Development by: webnewsdesign.com