যত্নে থাকুক প্রিয় বই

সোমবার, ০৩ ফেব্রুয়ারি ২০২০ | ৭:১৬ অপরাহ্ণ

যত্নে থাকুক প্রিয় বই
apps

অলস দুপুরে এক কাপ চা হাতে প্রিয় বইটি বের করতে গিয়ে দেখলেন পোকার উপদ্রবে শখের বইটির দফারফা। বইয়ের পাতায় পাতায় ছিদ্র দেখা দেওয়ার পাশাপাশি বাঁধনও নষ্ট হয়ে যেতে পারে সঠিক যত্ন ও সংরক্ষণের অভাবে। চলছে বইমেলা। প্রচুর বই নিশ্চয় কেনা হবে। সেগুলো দীর্ঘদিন নতুনের মতো রাখার কিছু উপায় জেনে নিন।

সংরক্ষণ করুন ঠিকঠাক-
বই ভালো রাখার জন্য প্রথমেই প্রয়োজন সঠিকভাবে সংরক্ষণ। বইয়ে খুব সহজেই ধুলো জমে যায়। তাই খোলা জায়গায় যেখানে সেখানে বই রাখবেন না। আপনার যদি অনেক বই থাকে তাহলে বুক শেলফ বানিয়ে নিন। দেয়াল লাগোয়া তাকেও বই রাখতে পারেন। তবে বারান্দা বা বাইরের অংশের দেয়ালের তাকে বই রাখবেন না। কারণ এতে ড্যাম্প হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাছাড়া অন্ধকার, স্যাঁতস্যাঁতে জায়গায় পোকার উপদ্রবও বেশি হয়। আবার সরাসরি সূর্যের আলোও বইয়ের জন্য ক্ষতিকারক। দীর্ঘদিন রোদ পড়লে বই বিবর্ণ হয়ে যায় এবং সহজেই বইয়ের পাতা নষ্ট হয়ে যায়। তাই বই এমন জায়গায় রাখুন যেখানে সরাসরি রোদ না পড়লেও পর্যাপ্ত আলো বাতাস চলাচল করতে পারে।
বই সংরক্ষণের আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে সঠিকভাবে সাজিয়ে রাখা। বই পাশাপাশি বা উপর নীচে সাজিয়ে রাখতে পারেন। তবে যেভাবেই রাখুন না কেন, খুব ঠেসে রাখবেন না। বই উপর নীচে করে রাখলে মাঝে মধ্যে নীচের বইগুলি উপরে তুলে রাখুন। কারণ দীর্ঘদিন একই বইয়ের উপর চাপ পড়লে বইয়ের বাঁধন আলগা হয়ে যায়। পাশাপাশি বই রাখলে বইকে সাপোর্ট দেওয়ার জন্য বুকএন্ডস রাখুন। শেলফে বই রাখার সময় বইগুলি একটু সামনের দিকে এগিয়ে রাখুন। এতে ভিতরে বাতাস চলাচল করবে এবং বই ভালো থাকবে। চেষ্টা করুন একই মাপের বই পাশাপাশি রাখতে। এতে বইগুলো সাপোর্ট পাবে।দীর্ঘদিন একইভাবে ফেলে রাখবেন না বই বই সাজিয়ে সেগুলোর কথা ভুলে গেলে চলবে না। সবসময় বই পড়া সম্ভব না হলেও মাঝে মধ্যে বের করে পরিষ্কার করে রাখুন। বই পরিষ্কার করার জন্য নরম পরিষ্কার কাপড় ব্যবহার করুন।

প্রয়োজনীয় টিপস-
[১] পোকার উপদ্রব থেকে বাঁচতে বুক শেলফে নিমপাতা, ন্যাপথালিন রাখতে পারেন।
[২]বুকমার্ক করার জন্য পেপার ক্লিপ ব্যবহার করবেন না। বরং পাতলা কাগজের বুকমার্ক ব্যবহার করুন।
[৩]বইয়ের পাতা মুড়ে রাখবেন না।
খেতে বসে বা খাবার সামনে নিয়ে বই পড়বেন না। এতে খাবারের তেল-মসলা লেগে বই নষ্ট হয়ে যেতে পারে।

Development by: webnewsdesign.com