মৌলভীবাজারে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত

বুধবার, ০৬ অক্টোবর ২০২১ | ৭:২২ অপরাহ্ণ

মৌলভীবাজারে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত
apps

নদীমাতৃক বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, আনন্দ আয়োজন, উৎসব ও খেলাধুলা সবকিছুতেই নদী ও নৌকার সরব আনাগোনা। হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির সংস্করণ বাংলাদেশের নৌকা বাইচ।

নদীমাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের। এরই ধারাবাহিকতায় বুধবার ৬ অক্টোবর কুশিয়ারা নদীতে মৌলভীবাজার সদর উপজেলার হামরকোনা যুব সমাজের আয়োজনে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা।

সিলেট বিভাগের স্থান থেকে ১৪টি দল অংশ গ্রহণ করে। গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে নদীতীরে ভিড় জমান হাজার হাজার মানুষ।ঢাকঢোলের তাল, গান আর বৈঠার ছন্দে মেতে উঠেছিল কুশিয়ারা নদীর ঢেউ।আর সেই ছন্দ ও তালে তাল মেলাতে এসেছিলেন কিশোর-কিশোরী থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সব বয়সী মানুষ। বাইচ শুরুর আগে থেকেই কুশিয়ারা নদীর দুই পাড়ে উৎসুক মানুষের ভীড়।

তুমুল প্রতিযোগিতায় ফাইনালে ওসমানীনগর উপজেলার কানাইশাহ তরী ১ম,সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরের উড়াল পবন ২য় ও মৌীলভীবাজার সদর উপজেলার কুশিয়ারার তরী ৩য় হয়।

প্রতিযোগীতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি মৌলভীবাজার উপজেলা চেয়ারম্যান, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক,মোঃ কামাল হোসেন,বিশেষ অতিথি মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়াছিনুল হক, ১নং খলিলপুর ইউনিয়নের চেয়ারম্যান অরবিন্দ পৌদ্দার বাচ্চু প্রমুখ।

অয়োজকরা জানান,গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতে এবং মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন।সঠিক পৃষ্টপোষকতা পেলে গ্রামীণ ঐতিহ্যবাহী নৌকাবাইচ আরো আকর্ষনীয় হয়ে উঠবে।

Development by: webnewsdesign.com