মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে সবচেয়ে বেশি আয় ক্রিস্টিয়ানো রোনালদোর

বুধবার, ০৩ মে ২০২৩ | ৪:১৩ অপরাহ্ণ

মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে সবচেয়ে বেশি আয় ক্রিস্টিয়ানো রোনালদোর
মেসি-এমবাপ্পেকে ছাড়িয়ে সবচেয়ে বেশি আয় ক্রিস্টিয়ানো রোনালদোর
apps

ইউরোপের শীর্ষ ফুটবল ছেড়ে সৌদি আরবে পাড়ি জমালেও আয়ে ভাঁটা পড়েনি ক্রিস্টিয়ানো রোনালদোর। এখনও বিশ্বের সবচেয়ে ধনী অ্যাথলেট এই পর্তুগিজ উইঙ্গার।

এমনকি আল নাসরের এই তারকা ছাড়িয়ে গেছেন চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপ্পেকে। যুক্তরাষ্ট্রের সাময়িকী ফোর্বস গতকাল ২০২৩ সালে সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত অ্যাথলেটদের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় বাকি সব খেলার তারকাদের পেছনে ফেলে শীর্ষে জায়গা করে নিয়েছেন রোনালদো। দুইয়ে জায়গা করে নিয়েছেন পিএসজির আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি এবং তিনে একই ক্লাবের ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে।

গত জানুয়ারিতে ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরে যোগ দেন রোনালদো। ৩৮ বছর বয়সী ফরোয়ার্ড নতুন ক্লাবের বেতন পাচ্ছেন প্রায় দ্বিগুণ। ফোর্বস জানিয়েছে, সৌদি ক্লাবে যোগ দেওয়ার পর এখন পর্যন্ত ১৩ কোটি ৬০ লাখ ডলার আয় করেছেন রোনালদো। যদিও তার বার্ষিক বেতন ৭ কোটি ৫০ লাখ ডলার। তবে খেলার বাইরেও স্পন্সর, প্রচারণা ও বোনাস থেকে মোটা অঙ্কের আয় করেন তিনি।

আল নাসরের সঙ্গে রোনালদোর চুক্তির মেয়ার ২০২৫ পর্যন্ত। বিভিন্ন সংবাদমাধ্যমের হিসাব অনুযায়ী, এই ক্লাবের সঙ্গে তার চুক্তির আর্থিক মূল্য প্রায় ২২ কোটি ডলার। এর মধ্যে খেলা থেকে তার বার্ষিক আয় ৪ কোটি ৬০ লাখ ডলার। অন্যান্য খাত থেকে আয় ৯ কোটি ডলার। যা তাকে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড়ের তকমা এনে দিয়েছে।

রোনালদো এর আগেও ফোর্বসের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড়ের তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছিলেন। ২০১৭ সাল থেকে শুরু এবং সবমিলিয়ে তিনবার। গত ১২ মাসে ১৩৬ মিলিয়ন ডলার আয় করে তিনি ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড়ের রেকর্ডও বগলদাবা করেছেন।

আয়ের দিক থেকে রোনালদোর পরেই অবস্থান মেসির। গতবার ফোর্বসের তালিকায় শীর্ষে ছিলেন এই সাতবারের ব্যালন ডি’অরজয়ী। বছরে তার আয় ১৩০ মিলিয়ন ডলার। ২০২২ সালেও একই পরিমাণ আয় করে শীর্ষে ছিলেন তিনি। কিন্তু এবার তাকে ছাড়িয়ে গেছেন রোনালদো।

তালিকার তিনে জায়গা করে নিয়েছেন এমবাপ্পে। গত ১২ মাসে তার আয় ছিল ১২০ মিলিয়ন ডলার। পিএসজির সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষরের পর থেকে তার বার্ষিক বেতন দাঁড়িয়েছে ৬৩ মিলিয়ন ইউরো। তালিকার শীর্ষ দশের সবচেয়ে কম বয়সী (৩০) খেলোয়াড় এবং তৃতীয় ফুটবলার তিনি। বাকিরা সব অন্যান্য খেলার তারকা।

Development by: webnewsdesign.com