মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির আরও ৪ বছর কারাদণ্ড

সোমবার, ১০ জানুয়ারি ২০২২ | ১:৪৬ অপরাহ্ণ

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির আরও ৪ বছর কারাদণ্ড
apps

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে আরও চার বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির জান্তা সরকারের একটি আদালত।অবৈধ ওয়াকিটকি রাখাসহ বেশ কয়েকটি অভিযোগে এই কারাদণ্ড দেওয়া হয়েছে তাকে। সোমবার জান্তাশাসিত দেশটির একটি আদালত এ রায় ঘোষণা করেন।

গণমাধ্যমের খবরে বলা হয়েছে— জান্তা সরকারের করা সব মামলার রায় সু চির বিরুদ্ধে গেলে কয়েক দশক তাকে কারাগারে কাটাতে হতে পারে।গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী যখন অভ্যুত্থান ঘটিয়ে তার বাড়িতে তল্লাশি চালায়, তখন অবৈধ ওয়াকিটকি পাওয়ার অভিযোগ ওঠে।

তবে যারা সু চির বাড়িতে অভিযান পরিচালনা করেন, তারা বিনা ওয়ারেন্টেই তার বাড়িতে যান।এর আগে নির্বাচনি প্রচারে কোভিড নিয়ম লঙ্ঘন এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানির অভিযোগ প্রমাণিত হওয়ায় সু চিকে চার বছরের সাজা দেন জান্তার আদালত।

সোমবারের মামলার ঘোষণা ছাড়া সু চির বিরুদ্ধে আরও কয়েকটি বিচারকাজ চলমান। এর মধ্যে সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ গুরুতর।

উল্লেখ্য, মিয়ানমারে অভ্যুত্থানের পর সামরিক শাসনের বিরুদ্ধে এবং সুচির মুক্তির দাবিতে দেশজুড়ে আন্দোলন অব্যাহত রয়েছে। চলমান আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ১ হাজার ৪০০ জন।

সূত্রঃ  স্কাই নিউজ

Development by: webnewsdesign.com