ভোটার তালিকা হালনাগাদ: নতুন ভোটার ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১জন

সোমবার, ২০ জানুয়ারি ২০২০ | ৮:০২ অপরাহ্ণ

ভোটার তালিকা হালনাগাদ: নতুন ভোটার ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১জন
apps

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দেশে বর্তমানে মোট ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। এর আগে, দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন। সোমবার (২০ জানুয়ারি) প্রকাশিত খসড়া ভোটার তালিকা থেকে এ তথ্য পাওয়া গেছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান সোমবার বিকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে হালনাগাদ করা খসড়া ভোটার তালিকা প্রকাশ করেন। এই তালিকা যাচাই-বাছাই শেষে আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ভোটার তালিকা থেকে পাওয়া তথ্য বলছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নতুন ভোটার যুক্ত হয়েছে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১। অন্যদিকে, দ্বৈত ভোটার ও মৃত্যুজনিত কারণে বাদ পড়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ ভোটার।

এবার হালনাগাদে পুরুষের তুলনায় প্রায় ৪ লাখ মহিলা ভোটার কম অন্তর্ভুক্ত হয়েছে। নতুন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ, ৮২ হাজার ১৬৩, মহিলা ভোটার ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ এবং হিজড়া ভোটার ৩৫৩ জন। এবার প্রথমবারের মতো হিজড়া ভোটারের তথ্য সংগ্রহ ও প্রকাশ করা হয়েছে।

হালনাগাদের সময় ২ লাখ ৭ হাজার ৬৩৫ দ্বৈত ভোটার চিহ্নিত করে তা খসড়া তালিকা থেকে কর্তন করা হয়েছে।

ভোটার তালিকা হালনাগাদের পর দেশে মোট ভোটার দাঁড়িয়েছে ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭। এরমধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২, মহিলা ভোটার পাঁচ কোটি ৪২ লাখ ১৩ হাজার ৪২৯ এবং হিজড়া ভোটার ৩৫৩।

গত জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন। এরমধ্যে পুরুষ ছিল পাঁচ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ এবং মহিলা পাঁচ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন।

Development by: webnewsdesign.com