ভোটযুদ্ধে চাচা-ভাতিজা

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১২:২৮ অপরাহ্ণ

ভোটযুদ্ধে চাচা-ভাতিজা
apps

আসন্ন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী হচ্ছেন চাচা-ভাতিজা। একই চেয়ার নিজ দখলে নিতে ভোটযুদ্ধে নামছেন চাচা-ভাতিজা। এ নিয়ে উপজেলার ভোটারদের মধ্যে নানা কৌতূহল দেখা দিয়েছে। কে বসবেন চেয়ারম্যানের চেয়ারে? চাচা নাকি ভাতিজা নাকি অন্য কোনো প্রার্থী। দলীয় মনোনয়ন না থাকায় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের হতাশায় যেন আরেক চিন্তার ভাঁজ চাচা-ভাতিজার ভোটযুদ্ধ। তফসিল অনুযায়ী, আগামী ২৯ মে ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে একাধিক প্রার্থী থাকলেও আলোচনার কেন্দ্রবিন্দু চাচা-ভাতিজা। ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল বাছিত টুটুল দীর্ঘদিন ধরে দলের দায়িত্বশীল পদে আছেন। এর আগেও ২০০৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী ছিলেন টুটুল। দলীয় কোন্দলে ভরাডুবি হয়। ২০১৯ সালেও ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েও পাননি আব্দুল বাছিত টুটুল। এবারের নির্বাচনেও সরব টুটুল দলীয় নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের মন জয় করতে ব্যস্ত। অপরদিকে ভাতিজা আশফাকুল ইসলাম সাব্বির ফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। স্থানীয় সংসদ সদস্যের আস্থাভাজন হওয়ায় ফেঞ্চুগঞ্জে বিভিন্ন উন্নয়নমূলক কাজে অবদান রেখেছেন ও আর্থ-সামাজিক কাজে সম্পৃক্ত রয়েছেন সাব্বির। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সখ্য থাকায় শক্তিশালী একটি বলয় সৃষ্টি হয়েছে তার। দলীয় যেকোনো কোন্দল নিরসনে ও নেতাকর্মীদের বিপদে-আপদে ঝাঁপিয়ে পড়ার কারণে কর্মীদের আস্থার জায়গায় পরিণত হয়েছেন সাব্বির। নেতাকর্মীদের চাপে এবারের নির্বাচনে তিনি চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন বলে জানা গেছে।
জানা যায়, ফেঞ্চুগঞ্জ উপজেলার কেএম টিলা গ্রামের বাসিন্দা চাচা-ভাতিজা। সম্পর্কে টুটুলের চাচাতো ভাইয়ের ছেলে সাব্বির। দুই প্রজন্মের সম্পর্ক হলেও উপজেলার সবাই তাদের আপন চাচা-ভাতিজা মনে করেন। এ অবস্থায় কেউ কাউকে ছাড় দিতে নারাজ।
তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৮ মে। আপিল নিষ্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে।

Development by: webnewsdesign.com