ভারতে অ্যাসিডে ঝলসে অন্ধ করে দেওয়া হচ্ছে দিল্লিতে

বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০ | ৫:৩১ অপরাহ্ণ

ভারতে অ্যাসিডে ঝলসে অন্ধ করে দেওয়া হচ্ছে দিল্লিতে
apps

দিল্লির সাম্প্রদায়িক হামলার বীভৎস চিত্র উঠে আসতে শুরু করেছে। অশীতিপর বৃদ্ধা থেকে শুরু করে রেহাই পায়নি কোলের শিশু। এর সঙ্গে যোগ হয়েছে অ্যাসিডে ঝলসে অন্ধ করে দেওয়া।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী মুসলিম বিক্ষোভকারীদের ওপর এমন নৃশংসতা চালানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, মুস্তাফাবাদ থেকে বুধবার বেশ কিছু আহত এসেছেন হাসপাতালে। তাদের অনেকের চোখে অ্যাসিড ঢালা হয়েছে। দৃষ্টি হারিয়েছেন চারজন।

খুরশিদ নামে একজনের দুই চোখই নষ্ট হয়ে গেছে। তেগ বাহাদুর হাসপাতাল থেকে লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে আসার জন্য অ্যাম্বুলেন্সও পাননি তিনি, গেছেন রিকশায়। দুই চোখসহ পুরো মুখ ঝলসে গেছে ওয়াকিলের।

প্রতিবেদনে বলা হয়, এসব ঘটনা মনে করিয়ে দিচ্ছে ২০০৩ সালের ‘গঙ্গাজল’ ফিল্মের কথা। অ্যাসিড দিয়ে চোখ গলিয়ে দিয়ে পুলিশের বদলা নেওয়ার ভয়াবহ কাহিনি সেটি। গুলির সঙ্গে অ্যাসিডেরও আয়োজন করা হয়েছে রীতিমতো আটঘাট বেঁধে।

সলিসিটর জেনারেল তুষার মেহতা বুধবার দিল্লি হাইকোর্টকে জানিয়েছেন, পুলিশকেও অ্যাসিড হামলার মুখে পড়তে হচ্ছে।

এদিকে সিএএ-বিরোধী বিক্ষোভ ঘিরে সংখ্যালঘু মুসলিমদের ওপর হিন্দুত্ববাদীদের হামলায় নিহত বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে কয়েকশ’। আহতদের মধ্যে প্রায় ৭০ জন গুলিবিদ্ধ।

সিএএ নিয়ে বিক্ষোভ বন্ধে ক্ষমতাসীন বিজেপি নেতা কপিল মিশ্রার আল্টিমেটামের কয়েক ঘণ্টা পর রবিবার রাজধানী দিল্লিতে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সিএএ-বিরোধী বিক্ষোভকারীদের ওপর সশস্ত্র হামলা শুরু করে আইনটির সমর্থকরা।

দিল্লির মৌজপুর, জাফরাবাদ, কারওয়ালনগরে ও চাঁদবাগে কারফিউ জারি করা হয়েছে। এসব এলাকায় দাঙ্গাকারীদের ‘শুট অ্যাট সাইট তথা দেখা মাত্র গুলির’ নির্দেশ দেওয়া হয়েছে।

জাফরাবাদ, মৌজপুর-বাবারপুর, গোকুলপুরি, শিব বিহার ও জোহরি এনক্লেভ মেট্রো স্টেশনের গেট বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানে কোনো ট্রেন দাঁড়াবে না। ওই এলাকায় ১৪৪ ধারা জারি হয়েছে। দিল্লির আরও ১০ জায়গায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ‘হিন্দুয়োঁ কা হিন্দুস্তান’, ‘জয় শ্রীরাম’- এসব স্লোগান দিয়ে সংখ্যালঘু মুসলিমদের বাড়িঘর, দোকানপাট ও মসজিদে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে।

বিবিসি বাংলা জানায়, পুলিশের ভূমিকা নিয়ে বিতর্ক আছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে, যেখানে দাঙ্গাকারীদের সঙ্গে পুলিশ দাঁড়িয়ে আছে দেখা যায়। কোথাও আবার নিজ হাতে সিসিটিভি ক্যামেরা ভেঙেছে পুলিশ।

Development by: webnewsdesign.com