ভারতের জয় লো স্কোরিং ‘থ্রিলারে’

সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩ | ১:৩৯ অপরাহ্ণ

ভারতের জয় লো স্কোরিং ‘থ্রিলারে’
apps

৪ ওভারে ২৩ রান। হাতে ৬ উইকেট। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের জেতার সমীকরণটা ছিল এমন। টি-টোয়েন্টিতে এমন সমীকরণ পেলে ক্রিজে থাকা ব্যাটসম্যানরা কিংবা ডাগআউটের টিম ম্যানেজমেন্ট সাধারণত খুশিই হন। যদিও আজকের ম্যাচের পরিস্থিতি ছিল একেবারেই অন্যরকম।

ক্রিজে সূর্যকুমার যাদব ও হার্দিক পান্ডিয়া থাকার পরও দুশ্চিন্তা মুক্ত হওয়ার সুযোগ ছিল না ভারতের। ২ বলে ৩ রান প্রয়োজন এমন সময়ে সূর্যকুমারের মারা বাউন্ডারির পরই স্বস্তির নিশ্বাস ফেলতে পেরেছে ভারত। নিউজিল্যান্ডের দেওয়া মাত্র ১০০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সব মিলিয়ে সূর্যকুমারদের লেগেছে ১৯ ওভার ৫ বল। এই জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত।

লক্ষ্ণৌয়ের ইকানা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং করতে নেমে স্কোরবোর্ড সাকল্যে ৯৯ রান তোলে নিউজিল্যান্ড। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই নিউজিল্যান্ডের সর্বনিম্ন স্কোর।

১০০ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে সহজাত খেলা খেলতে পারেননি শুবমান গিলরা। টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম দুই ‘পোস্টার বয়’ হার্দিক পান্ডিয়া ও সূর্যকুমার যাদবের ইনিংস দুটোই যার বড় প্রমাণ। সূর্য ৩১ বলে করেছেন ২৬ রান, আর পান্ডিয়া করেছেন ২০ বলে ১৫ রান। এই দুটি ইনিংসই শেষমেশ ভারতকে জয় এনে দিয়েছে।

এর আগে চতুর্থ ওভারেই মাইকেল ব্রেসওয়লের বলে আউট হন ওপেনার গিল। অন্য প্রান্তে ঈশান কিষান ক্রিজে টিকে গেলেও টাইমিংটা ঠিকঠাক হচ্ছিল না। বিশেষ করে ডানহাতি দুই অফ ব্রেক বোলার ব্রেসওয়েল ও গ্লেন ফিলিপসের বল খেলা কঠিন মনে হচ্ছিল।

ইনিংসে নবম ওভারে কিষানের ৩২ বলে ১৯ রানের ইনিংস শেষ হয় রান আউটে কাটা পড়ে। ১৩ রানে আউট হন রাহুল ত্রিপাঠিও। ইশ সোধির বলে সুইপ খেলতে গিয়ে টপ এডজড হয়ে ধরা পড়েন মিড উইকেটে। রান আউট হয়ে ফেরেন ওয়াশিংটন সুন্দরও। নিউজিল্যান্ডের হয়ে একটি করে উইকেট নিয়েছেন ব্রেসওয়েল ও সোধি।

লক্ষ্ণৌ স্টেডিয়ামে হওয়া আগের পাঁচটি টি-টোয়েন্টিতেই জিতেছে প্রথমে ব্যাটিং করা দল। এই পরিসংখ্যানে ভরসা করেই টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক মিচেল স্যান্টনার। স্যান্টনারের এই সিদ্ধান্তের কার্যকারিতা প্রমাণে ব্যর্থ হয়েছেন তাঁর দলের ব্যাটসম্যানরা। ইনিংসের প্রথম তিন ওভার বাদ দিলে পুরোটা সময়েই ভারতীয় বোলারদের সামলাতে হিমশিম খেয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা।

একাদশে ফেরা যুজবেন্দ্র চাহালের করা ইনিংসের চতুর্থ ওভারটিই নিউজিল্যান্ডের ব্যাটিং ইনিংসের প্রতিচ্ছবি হয়ে ছিল। চাহালের করা প্রথম বলেই বাঁকের কারণে খেলতে পারেননি ফিন অ্যালেন। ওভারের তৃতীয় বলে চাহালের ফুল লেংথের বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে এলবিডব্লুর শিকার হন ডানহাতি এই ব্যাটসম্যান। এই উইকেট দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেটের মালিক হয়েছেন চাহাল।

অ্যালেনের মতো রিভার্স সুইপ খেলতে গিয়েই ফিরেছেন ডেভন কনওয়ে ও গ্লেন ফিলিপস। প্রথম টি-টোয়েন্টিতে ফিফটি করা কনওয়ে আউট হন ওয়াশিংটন সুন্দরের বলে। ফিলিপসকে ফেরান দীপক হুডা।

৩ উইকেটে হারিয়ে ধুঁকতে থাকা নিউজিল্যান্ড পুরো ইনিংস বড় কোনো জুটি গড়তে পারেনি। কনওয়ে ও ফিন অ্যালেনের ২১ রানের জুটিই তাদের সর্বোচ্চ। স্পিন সহায়ক পিচে এদিনও ভারতের স্পিনাররাই বোলিং আক্রমণের নেতৃত্ব দিয়েছেন। ১৩ ওভার বল করে মাত্র ৫৫ রানে দিয়েছেন চাহালরা। নিয়েছেন ৪ উইকেট। পেসার অর্শদীপ পেয়েছেন দুটি উইকেট।

Development by: webnewsdesign.com