ভারতের কেরালায় অতিবৃষ্টিতে ১৫ জনের প্রাণহানি

রবিবার, ১৭ অক্টোবর ২০২১ | ২:১৯ অপরাহ্ণ

ভারতের কেরালায় অতিবৃষ্টিতে ১৫ জনের প্রাণহানি
apps

টানা ভারী বৃষ্টিতে বিধ্বস্ত কেরালা। আরবসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে ভারতের দক্ষিণাঞ্চলের বেশ কিছু জেলায় শুরু হয়েছে তীব্র বৃষ্টিপাত। কেরালা প্রশাসন বলছে, বষ্টি পরবর্তী ধসে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অনেকে। তাদেরকে খুঁজতে চলছে উদ্ধার অভিযান।

আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, রবিবার সকাল পর্যন্ত কেরালায় ভারী বৃষ্টি হবে। পরবর্তী দুদিন বৃষ্টির পরিমাণ ধীরে ধীরে কমবে। আর এর বৃষ্টিকে কেন্দ্র করেই কেরালার পাঁচটি জেলায় রেড এলার্ট জারি করা হয়েছে। রবিবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, পরিস্থিতি বেশ গুরুতর। সম্প্রতি এমন বৃষ্টি অনেকদিন হয়নি।

রবিবার সকালে শুধু কেরালা বা দক্ষিণাঞ্চলে না উত্তরের বেশ কয়েকটি রাজ্যেও ভারী বৃষ্টিপাত হয়েছে। উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চল এবং পাঞ্জাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেড ও অরেঞ্জ এলার্ট জারি করা হয়েছে।

বৃষ্টি থেকে হওয়া ধসে কেরালায় যে সব দুর্ঘটনার খবর পাওয়া গিয়েছে, সেগুলো মূলত কোট্টায়াম এবং ইদ্দুকি জেলার। কোট্টায়াম এবং ইদ্দুকি জেলায় একটি নদী প্লাবিত হয়ে বেশ কয়েকটি গ্রাম ভাসিয়ে নিয়ে গিয়েছে। এর উপর রবিবার বাঁধের পানি ছাড়ার ব্যাপারে সতর্কতা জারি করেছে কেরালা প্রশাসন। বেশ কয়েকটি বাঁধের ধারণ ক্ষমতা অতিক্রম করে যাওয়ায় পানি ছাড়া হতে পারে বলেও জানানো হয়েছে। সে ক্ষেত্রে আগামী দু’দিন বৃষ্টি কমলেও বন্যা পরিস্থিতি কমার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না কেরালায়।

পরিস্থিতি সামলাতে নদী এবং উপকূল এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বাসিন্দাদের। সেনাবাহিনী, বিমানবাহিনী এবং নৌবাহিনীর একটি দল ইতিমধ্যেই কোট্টায়ামের উদ্দেশে রওনা হয়েছে। তবে প্রতিকূল আবহাওয়ার জন্য উদ্ধারকাজ ব্যহত হচ্ছে।

Development by: webnewsdesign.com