বিভাগের নাম পরিবর্তনের করে ‘ফলিত পরিসংখ্যান’ কারার দাবিতে অনশনে রাবির শিক্ষার্থীরা

বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | ৭:৪৩ অপরাহ্ণ

বিভাগের নাম পরিবর্তনের করে ‘ফলিত পরিসংখ্যান’ কারার দাবিতে অনশনে রাবির শিক্ষার্থীরা
apps

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে অনশন করছে ওই বিভাগের শিক্ষার্থীরা। বুধবার সকাল ১০টা থেকে বিভাগের শিক্ষার্থীরা তৃতীয় বিজ্ঞান ভবনের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে অনশন কর্মসূচী শুরু করে। শিক্ষার্থীরা জানান দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ কর্মসূচী পালন করবে ।

দুপুরে বিশ্ববিদ্যালয়েল প্রক্টরসহ ওই বিভাগের শিক্ষকরা অনশনস্থলে গিয়ে আশ্বাস্থ করলেও শিক্ষার্থীরা কর্মসূচী অব্যাহত রাখে।
শিক্ষার্থীদের জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যতীত পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয়ে ‘পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট’ নামে কোন বিভাগ নেই। বিশ্বে ‘পপুলেশ সায়েন্স’ নামে বিষয়টি পড়ানো হয় সামাজিক বিজ্ঞান অনুষদে এবং ‘হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট’ বিষয়টি পড়ানো হয় ব্যবসায় অনুষদে।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, আর সামাজিক বিজ্ঞান অনুষদের একটি স্বতন্ত্র বিষয় এবং ব্যবসায় শিক্ষা অনুষদের অন্য আরেকটি স্বতন্ত্র বিষয় নিয়ে অর্থাৎ দুটি ভিন্ন অনুষদের ভিন্ন দুটি স্বতন্ত্র বিষয়কে এক করে শুধুমাত্র রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট’ নামে বিএসসি সার্টিফিকেট দেয়া হচ্ছে। সম্পূর্ণ অপরিকল্পিত এবং সেই সাথে জগাখিচুড়ি পাকানো বিষয়ের নামের কারণে দীর্ঘ ২৪ বছরেও পিএসসি বিষয়টির স্বতন্ত্র কোড পাইনি আমরা। কেউ আমাদের বিজ্ঞান অনুষদের বলে মেনে নেয় না। আমরা না পাই কোন গবেষনার সুযোগ , না পাই কোন বিজ্ঞান অনুষদের সুযোগ-সুবিধা।

তারা আরো বলেন, বিজ্ঞান অনুষদে ভর্তি পরীক্ষা দিয়ে উপযুক্ত নম্বর পেয়েই অনেক স্বপ্ন নিয়ে ভর্তি হয়েছিলাম আমরা। অথচ বিজ্ঞান অনুষদ বলে আজ পরিচয় দিতে পারিনা আমরা এবং বিজ্ঞান অনুষদের অন্যরা যা সুযোগ-সুবিধা পায় তার ছিটে ফোঁটাও আমরা পাই না। বিভাগটি প্রতিষ্ঠিত হয়েছিল পরিসংখ্যান বিভাগেরই ৬ জন সম্মানিত শিক্ষকের হাত ধরে। এই বিভাগটির মূলই হল পরিসংখ্যান বিভাগ। বিভাগের নাম পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট। যার সর্বমোট ক্রেডিট -১৬০। কিন্তু পপুলেশন সায়েন্স সম্পর্কিত ক্রেডিট পড়ানো হয় মাত্র-৩৪।

হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সম্পর্কিত ক্রেডিট পড়ানো হয় মাত্র-১৬। আমাদের পড়ানো হয় ফলিত পরিসংখ্যান সিলেবাসের ১০১ ক্রেডিট। যা আমাদের সিলেবাসের সাথে ৭২১৪ মিলে যায় এবং পিএসসি’র পরিসংখ্যান/ফলিত পরিসংখ্যান বিভাগের সিলেবাসের সাথে ৯৫ এর অধিক মিলে যায়। নাম পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট কিন্তু পড়ানো হয় ফলিত পরিসংখ্যান। যা পরিসংখ্যান বিভাগের বাস্তবিক প্রয়োগ।

অনশনের বিষয়ে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের যৌক্তিক দাবি মেনে না নেওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবো। এসময় বিভাগের প্রায় ৬০ জনের অধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ সময় প্রক্টর প্রফেসর লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের উপচার্য ঢাকায় আছে। তিনি আসলে শিক্ষার্থীদের নিয়ে এ বিষয়ে বসে সিদ্ধান্ত নেয়া হবে।

এর জবাবে শিক্ষার্থীরা বলেন, তারা বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান নিয়েই অনশন ভাঙবে। এর আগে দাবি মেনে নেয়ার লিখিত দিতে হবে বলে দাবি করেন শিক্ষার্থীরা।

উল্লেখ,এর আগেও গত ১৬ ফেব্রুয়ারি আগে শিক্ষার্থীরা একই দাবিতে বিভাগের নাম পরিবর্তনের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচী পালন করে। এর পর থেকে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করে শিক্ষার্থীরা।

Development by: webnewsdesign.com