গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় ফেল ৬৬ শতাংশ, প্রথম হলেন ময়মনসিংহের মারুফ

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ৬:৩১ অপরাহ্ণ

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় ফেল ৬৬ শতাংশ, প্রথম হলেন ময়মনসিংহের মারুফ
গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় ফেল ৬৬ শতাংশ, প্রথম হলেন ময়মনসিংহের মারুফ
apps

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ৩০ নম্বরের বেশি পেয়েছে উত্তীর্ণ হয়েছেন ৩৪ শতাংশ শিক্ষার্থী। বাকি ৬৬ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলের সারসংক্ষেপ থেকে এ তথ্য জানা গেছে। গুচ্ছ ভর্তির ওয়েবসাইট gstadmission.ac.bd থেকে শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন।

ঘোষিত ফলাফল অনুযায়ী—‘এ’ ইউনিটের পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৪৯ হাজার ৩৯১ জন ভর্তিচ্ছু। এরমধ্যে পাস করেছেন ৫০ হাজার ৭৬০ জন, যা মোট পরীক্ষার্থীর ৩৩ দশমিক ৯৮ শতাংশ। তারা ৩০ নম্বরের বেশি পেয়েছেন। অন্যদিকে ৩০ নম্বরের কম পাওয়ায় ফেল হিসেবে বিবেচিত হয়েছেন ৯৮ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী, যা শতাংশের হিসাবে ৬৫ দশমিক ৯৬ শতাংশ।

গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০
এদিকে, ‘এ’ ইউনিটের পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন রেদোয়ানুল হক মারুফ। তার রোল নম্বর ২০২৫৩৭। ভর্তি পরীক্ষায় রেদোয়ানুল পেয়েছেন ৭৭ দশমিক ২৫ নম্বর। তিনি ময়মনসিংহের শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে এইচএসসি পাস করেন। ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নেন রেদোয়ানুল।

অন্যদিকে ফলাফলে বিশ্লেষণে দেখা গেছে, ৭৫ নম্বর ও তার বেশি পেয়েছেন দুজন। ৭০ থেকে ৭৪ নম্বর পেয়েছেন মাত্র চারজন। ৬৫ থেকে ৬৯ পেয়েছেন ২০ জন, ৫৫ থেকে ৫৯ পেয়েছেন ৪৪০ জন। আর ৫০ থেকে ৫৪ নম্বর পেয়েছেন ২ হাজার ২২ জন। উত্তীর্ণ বাকি সবাই ৫০ নম্বরের কম পেয়েছেন।

আগামী ৩ মে শুক্রবার ‘বি’ ইউনিট (মানবিক) এবং ১০ মে শুক্রবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি ও ‘সি’ ইউনিটের ৪০ হাজার ১১৬টি আবেদন জমা পড়েছে।

Development by: webnewsdesign.com