বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে ক্ষমতা বাড়ল বিএসএফ-এর

বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১ | ৫:১৭ অপরাহ্ণ

বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে ক্ষমতা বাড়ল বিএসএফ-এর
apps

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাঞ্জাব, আসাম এবং পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক সীমানার ৫০ কিলোমিটার পর্যন্ত গ্রেপ্তার, তল্লাশি এবং জব্দ করতে পারবে বিএসএফ। বাংলাদেশ এবং পাকিস্তানের সাথে আন্তর্জাতিক সীমান্ত রয়েছে এমন তিনটি রাজ্যে ক্ষমতা বাড়ল ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বা বিএসএফ-এর।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাঞ্জাব, আসাম এবং পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক সীমানার ৫০ কিলোমিটার পর্যন্ত গ্রেপ্তার, তল্লাশি এবং জব্দ করতে পারবে বিএসএফ। সম্প্রতি পাকিস্তানের লাগোয়া সীমান্ত এলাকায় ড্রোনের মাধ্যমে অস্ত্র পৌঁছে দেওয়ার ঘটনার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তবে দিল্লির এ সিদ্ধান্তের ফলে রাজ্যগুলোর স্বায়ত্তশাসন নিয়ে বিতর্ক শুরু হয়েছে। পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী ইতোমধ্যেই অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, জাতীয় সুরক্ষার দিকে লক্ষ্য রেখেই স্পর্শকাতর আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন রাজ্যগুলোতে বেআইনি কার্যকলাপ রোধে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু একটি মহল সরকারের এই সিদ্ধান্ত মানতে নারাজ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্তা জানিয়েছেন, এটা খুবই স্পর্শকাতর পদক্ষেপ। বিএসএফ-এর আসল কাজ হচ্ছে সীমান্ত পাহারা দেওয়া এবং অনুপ্রবেশ রোধ করা। কিন্তু সম্প্রতি কয়েকটি ঘটনায় দেখা গেছে তারা এই কাজটি সাফল্যের সাথে করে উঠতে পারছেন না। তিনি আরও বলেন, কিন্তু সরকারের নতুন এই সিদ্ধান্তের ফলে বিএসএফ এবং স্থানীয় বাসিন্দাদের মধ্যে নিত্য সমস্যা আরও বাড়বে। কারণ এতদিন তাদের ক্ষেত্র ছিল সীমান্তের আউটপোস্ট পর্যন্ত। কিন্তু এখন তারা প্রয়োজন মনে করলে সীমান্ত পেরিয়ে অন্য এলাকাতেও তল্লাশিতে যেতে পারবেন, গ্রেপ্তার করতে পারবেন। এগুলো নতুন সমস্যার জন্ম দিতে পারে।

Development by: webnewsdesign.com