বরগুনায় ইলিশ ধরায় ১৪ জেলের ২০ দিন করে কারাদন্ড

সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | ৪:৩৬ অপরাহ্ণ

বরগুনায় ইলিশ ধরায় ১৪ জেলের ২০ দিন করে কারাদন্ড
apps

বরগুনার তালতলীতে নিষেধাজ্ঞা অমান্যকরে ইলিশ শিকারের সময় ১৪ জেলেকে আটক করেছে কোস্টগার্ড। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাদেরকে কারাদণ্ড দেয়া হয়।

জানা যায়, গতকাল সোমবার ভোর চারটার দিকে তালতলী উপজেলাধীন বঙ্গোপসাগরের নিশানবাড়িয়া সোনাকাটা মোহনায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার করছিলো ১৪ জেলে। এ খবর পাওয়ার পর অভিযান চালিয়ে তাদেরকে আটক করে কোস্টগার্ড ও তালতলী নৌপুলিশ। পরে আটক হওয়া ১৪ জেলেকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২০ দিন করে কারাদণ্ড দিয়েছে তালতলী উপজেলা প্রশাসন।

এসময়, ১৬ হাজার মিটার জাল, তিনটি ফিশিং বোর্ড ও ২৫ কেজি ইলিশ জব্দ করা হয়। জালগুলো সকালে নষ্টকরে দেয়া হয় এবং জব্দ করা ইলিশ গুলো এতীমখানায় দান করে দেয়া হয়।

এবিষয়ে তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কাওসার হোসেন জাগো নিউজকে বলেন, নিষেধাজ্ঞার প্রথম দিনে উপজেলা প্রশাসন, মৎস বিভাগ, কোস্টগার্ড ও নৌপুলিশ মিলে অভিযান চালানো হয়েছে।

উপজেলার নিশানবাড়িয়া-সোনাকাটায় বঙ্গোপসাগরের মোহনায় মাছ ধরা অবস্থায় ১৪ জেলেকে আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যম প্রত্যেকে ২০ দিনের কারাদণ্ড দেয়া হয়। তাদের সাথে থাকা ফিশিং বোর্ড, জাল, ২৫ কেজি ইলিশ জব্দ করা হয়। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, প্রতি বছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে মিলিয়ে মোট ১৫-১৮ দিন ইলিশের ডিম ছাড়ার উপযুক্ত সময়।

এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে ছুটে আসে। এই সময়কে বিবেচনায় নিয়ে প্রতিবছরের মতো এ বছরও মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। আইন অমান্যকারীকে জেল-জরিমানা অথবা উভয়দন্ডের বিধান রয়েছে।

Development by: webnewsdesign.com