বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আকাশে ১০০ লিখবে বিমানবাহিনী

বুধবার, ১৭ মার্চ ২০২১ | ১২:৫০ অপরাহ্ণ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আকাশে ১০০ লিখবে বিমানবাহিনী
apps

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বুধবার (১৭ মার্চ) বাংলাদেশ বিমান বাহিনী এক মনোজ্ঞ উড্ডয়নশৈলী প্রদর্শনের মাধ্যমে বঙ্গবন্ধুকে সম্মান প্রদর্শন করবে।

বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসির দিকনির্দেশনায় বিমানবাহিনীর বিভিন্ন ধরনের বিমানের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানের আকাশে ১০০ তৈরির উড্ডয়নশৈলী প্রদর্শন করা হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উদযাপনে উচ্ছ্বসিত ও আনন্দিত বাংলার আকাশ ও বাতাস। এই উচ্ছ্বাসের অংশ হিসেবে বঙ্গবন্ধুর হাতে গড়া বাংলাদেশ বিমানবাহিনীর দক্ষ বৈমানিকরা এই মনোজ্ঞ উড্ডয়নশৈলীর মাধ্যমে বাংলার আকাশে অতি মমতায় এঁকে দেবে ‘একশত’।

বাংলাদেশ বিমান বাহিনীর এফ-৭, মিগ-২৯, ইয়াক-১৩০, কে-৮ ডব্লিউ ও পিটি-৬ বিমানের সমন্বয়ে এই মনোমুগ্ধকর প্রদর্শনীতে বিমানবাহিনীর দক্ষ বৈমানিকরা বাংলাদেশের নীলাকাশে ফরমেশন ফ্লাইংয়ের মাধ্যমে ১০০ তৈরি করে সমগ্র জাতির উৎসব ও উচ্ছ্বাসের রঙে যোগ করবে এক নতুন মাত্রা।

এদিন বেলা ১১টা ৪৫ মিনিট থেকে ১২টায় মিগ-২৯ ও এফ-৭-এর মোট ১৭টি যুদ্ধবিমানের সমন্বয় গঠিত ১০০ ফরমেশন রাজধানী ঢাকা থেকে উড়ে গিয়ে দুপুর ১২টা ৫ থেকে ১২টা ২০ মিনিটে বন্দর নগরী চট্টগ্রাম এবং দুপুর ১২টা ১৫ মিনিট থেকে ১২টা ৩০ মিনিটে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারে, দুপুর ২টা ২০ মিনিট থেকে ২টা ৩৫ মিনিটে বরিশাল এবং দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৫ মিনিটে ঢাকার ওপর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনন্দ-উচ্ছ্বাস দেশের আপামর জনসাধারণের মধ্যে ছড়িয়ে দেবে।

পরবর্তীতে ইয়াক-১৩০ এবং কে-৮ ডব্লিউ এর মোট ১৭টি যুদ্ধবিমানের সমন্বয়ে উড্ডয়নশৈলীটি সকাল ১০টা ১৫ মিনিট থেকে ১০টা ৩০ মিনিটে রাজশাহী, সকাল ১০টা ৪৫ মিনিট থেকে ১১টায় বগুড়া, বেলা ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৩০ মিনিটে সিরাজগঞ্জ এবং বেলা ১১টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টায় ঢাকা, দুপুর ১২টা ৩০ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিটে সিলেট এবং দুপুর ১টা ৩০ মিনিট থেলে ১টা ৪৫ মিনিটে চট্টগ্রামের ওপর দিয়ে উড়ে গিয়ে জাতির এই আনন্দক্ষণকে আরো উপভোগ্য করে তুলবে।

এ ছাড়া ২২টি পিটি-৬ প্রশিক্ষণ বিমানের সমন্বয়ে আরো একটি ১০০ ফরমেশন যশোর থেকে উড়ে গিয়ে সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিটে খুলনা, সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ২৫ মিনিটে বঙ্গবন্ধুর সমাধি, বেলা ১১টা থেকে ১১টা ১৫ মিনিটে যশোর, দুপুর ১টা ৪৫ মিনিট থেকে ২টায় কুষ্টিয়ায় এবং দুপুর ২টা ৫ মিনিট থেকে ২টা ২০ মিনিটে ফরিদপুরের ওপর দিয়ে উড়ে গিয়ে সাধারণ জনগণের মাঝে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনন্দকে আরো আনন্দঘন করে তুলবে।

পাশাপাশি বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০ জে পরিবহন বিমান ও হেলিকপ্টার দিনের বিভিন্ন সময় ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানের ওপর উড়ে তাদের নিপুণ পেশাদারিত্বের পরিচয় দিয়ে জাতির পিতার জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখবে।

বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেন, বিবিপি, ওএসপি, বিএসপি, জিইউপি, এনডিসি, পিএসসি, জিডি(পি) এর সার্বিক তত্ত্বাবধানে বিমানবাহিনীর যুদ্ধবিমান, পরিবহন বিমান, প্রশিক্ষণ বিমান ও হেলিকপ্টারের সমন্বয়ে এই উড্ডয়নশৈলী প্রদর্শন করা হবে।

যুদ্ধবিমানের উড্ডয়নশৈলী প্রদর্শনের নেতৃত্বে থাকবেন এয়ার কমডোর খান মো. মাহমুদুল হক, এএফডব্লিউসি, পিএসসি, জিডি(পি)। কে-৮ডব্লিউ, ইয়াক-১৩০ বিমানের উড্ডয়নশৈলী প্রদর্শনের নেতৃত্বে থাকবেন এয়ার কমডোর কাজী ইকবাল করিম, এফএডব্লিউসি, পিএসসি, জিডি(পি)। পিটি-৬ প্রশিক্ষণ বিমানের উড্ডয়নশৈলী প্রদর্শনের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন এয়ার কমডোর মো. মোস্তফা মাহমুদ সিদ্দিক, জিইউপি, এএফডব্লিউসি, এসিএসসি, পিএসসি, জিডি(পি)।

পরিবহন বিমানের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন গ্রুপ ক্যাপ্টেন মো. আহসানুর রহমান, জিইউপি, এএফডব্লিউসি, পিএসসি, জিডি(পি)। হেলিকপ্টার এর সার্বিক তত্ত্বাবধানে থাকবেন উইং কমান্ডার রায়হান কবীর, পিএসসি, জিডি (পি)। জাতির এই আনন্দঘন মাহেন্দ্রক্ষণে সকলের সঙ্গে একাত্ম থাকবে বাংলাদেশ বিমানবাহিনী।

সূত্র: আইএসপিআর

Development by: webnewsdesign.com