ফেসবুকের সেই ক্ষতিপূরণ মামলার শুনানি ১৪ ডিসেম্বর

মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০ | ৭:৩০ অপরাহ্ণ

ফেসবুকের সেই ক্ষতিপূরণ মামলার শুনানি ১৪ ডিসেম্বর
apps

ফেসবুক ডটকম ডটবিডি (facebook.com.bd) নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেন এস কে শামসুল আলম নামের এক ব্যক্তি। তার বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪২ লাখ ৪১ হাজার টাকা, ডলার প্রতি ৮৪.৮১ টাকা ধরে) ক্ষতিপূরণ মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানির জন্য আগামী ১৪ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১ ডিসেম্বর) ঢাকা জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী নতুন এ দিন ধার্য করেন। আজ ডোমেইনটির স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানির জন্য ধার্য ছিল। তবে ফেসবুকের নিয়োজিত আইনজীবী অসুস্থ থাকায় শুনানির জন্য সময়ের আবেদন করেন। পরে সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ১৪ ডিসেম্বর পরবর্তী দিন ধার্য করেন আদালত।

গত ২২ নভেম্বর ফেসবুকের পক্ষে নিয়োগকৃত আইনজীবী এস এম আরিফুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজধারি আইনের ১৫১ ধারায় ক্ষতিপূরণ চেয়ে ওই মামলা করেন। একইসঙ্গে মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়।

মামলা সূত্রে জানা যায়, ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খোলে। এরপর ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারে। তারপর এটি বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ পাঠান। নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন।

এর আগে ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় এস কে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিশ পাঠায় ফেসবুক কর্তৃপক্ষ।

Development by: webnewsdesign.com