ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী ‘বুড়া চিন্তামন’ ঘোড়ার মেলা শুরু

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১১:৪৬ পূর্বাহ্ণ

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী ‘বুড়া চিন্তামন’ ঘোড়ার মেলা শুরু
ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী ‘বুড়া চিন্তামন’ ঘোড়ার মেলা শুরু
apps

দিনাজপুর ফুলবাড়ীতে শুরু হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী ‘বুড়া চিন্তামন’ ঘোড়ার মেলা। দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে অন্তত তিন’শতাধিক ঘোড়া নিয়ে মেলায় এসেছেন ঘোড়া ব্যবসায়ীরা। বিভিন্ন কারনে গত দুই বছর মেলা না হওয়ায় এবছর ঘোড়ার উপস্থিতি ও ক্রেতার পরিমান কম। তবে ব্যবসায়ীদের প্রত্যাশা এখনো কয়কদিন মেলা থকবে এতে ক্রেতার উপস্থিতও বাড়তে পারে।

সরজমিনে মেলা ঘুরে দেখায়ায়, শুস্ক মৌসুম আর তিব্র দাপদাহে যখন মানুষ ঘর থেকে বের হতে পারছেন না । ঠিক সেই সময় মেলায় সব সয়সী মানুষের ভরা। দেখলে মনে হবে মানুষের সমুদ্র। এরই মধ্যে বসেছে নাগর দোলা,গোল চক্র, নৌকা দোলাসহ বিভিন্ন খাবার দোকান। বিকেল হলেই ঘোড়দৌঁড় প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। ফলে মেলায় বিভিন্ন বয়সের নারী-পুরুষের ব্যাপক সমাগম ঘটছে।

স্থানীয় সুত্রে জানা যায়, প্রতি বছর বৈশাখ মাসের ১০ তারিখ থেকে উপজেলার আলাদিপুর ইউনিয়নের মেলাবাড়ী মাঠে ১৫ দিনব্যাপী এই ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা বসে। মেলায় মূলত ঘোড়া বেচাকেনার কারণে এটি ঘোড়ার মেলা নামেই দেশব্যাপী পরিচিত।

মেলা কমিটির সভাপতি দছিম উদ্দিন মন্ডল বলেন, ঐতিহ্যবাহী এই ঘোড়ার মেলা দেশব্যাপী ব্যাপক পরিচিত। ঘোড়ার সঙ্গে সংশ্লিষ্ট সবাই এই মেলা সম্পর্কে জানেন। এ কারণে প্রতিবছর মেলা শুরুর আগেই ঘোড়া ব্যবসায়ীরা চলে আসেন। মেলাকে কেন্দ্র করে হরেক রকম দোকানপাট বসে। এবার বিনোদনের জন্য সার্কাস, নাগর দোলা এসেছে। মেলায় দর্শনার্থীদের নিরাপত্তায় ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনে পুলিশ,আনছারসহ স্থানীয় ভাবে সেচ্ছাসেবীদের কাজে লাগানো হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেলা আয়োজক নাজমুস সাকির বাবলু বলেন, তিব্র দাপদাহে মেলা চলছে তাই আমরা বাড়তি নজরদারী চালাচ্ছি যাতে কেউ গরমে অসুস্থ হয়ে না পড়ে । পাশাপাশি ফায়ার সার্ভিস কর্মিদের দিয়ে মেলার বিভিন্ন জায়গায় পানি ছিটানো হচ্ছে। মেলা এখন পর্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে মেলা অনুষ্ঠিত চলছে।

Development by: webnewsdesign.com