ফিলিস্তিনি ভূখণ্ডে আরও ৭,০০০ বাড়ি নির্মাণ করছে ইসরায়েল

বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ২:০৬ অপরাহ্ণ

ফিলিস্তিনি ভূখণ্ডে আরও ৭,০০০ বাড়ি নির্মাণ করছে ইসরায়েল
ফিলিস্তিনি ভূখণ্ডে আরও ৭,০০০ বাড়ি নির্মাণ করছে ইসরায়েল
apps

অধিকৃত জর্ডান নদীর পশ্চিম তীরে আরও অন্তত ৭,০০০ অবৈধ বাড়ি নির্মাণ করার অনুমোদন দিয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা। হিব্রু-ভাষার গণমাধ্যমগুলোর বরাত দিয়ে বুধবার ফিলিস্তিন ইনফরমেশন সেন্টার এ খবর দিয়েছে। এতে অনুমোদন দেওয়া বাড়ির সঠিক সংখ্যা ৭,০৩২টি বলে খবরে উল্লেখ করা হয়েছে।

১৯৬৭ সালের যুদ্ধ ইসরায়েল জর্ডান নদীর পশ্চিম তীর দখল করে নেয়। তখন থেকে এ পর্যন্ত ফিলিস্তিনি এই ভূখণ্ডে অন্তত ২৫০টি অবৈধ ইহুদি উপশহর নির্মাণ করেছে তেল আবিব যাতে হাজার হাজার ইউনিট রয়েছে।নতুন করে অনুমোদন পাওয়া ১,১০০টি বাড়ি নির্মাণ করা হবে দক্ষিণ-মধ্য পশ্চিম তীরের মালে অ্যাডুমিম বসতিতে, ৫০০টি নির্মাণ করা হবে পশ্চিম তীরের পশ্চিম প্রান্তে গিভাত জেভ বসতিতে এবং পশ্চিম তীরের উত্তর প্রান্তে অবস্থিত কেডুমিম বসতিতে ৪০০ ইউনিট নির্মাণ করবে দখলদার ইসরায়েল। বাকি ইউনিটগুলোর স্থান ঘোষণা করা হয়নি। গত ডিসেম্বরের শেষদিকে যুদ্ধবাজ নেতা বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলের প্রধানমন্ত্রী পদে ফিরে আসার পর থেকে তেল আবিব অবৈধ ইহুদি বসতি নির্মাণের তৎপরতা জোরদার করেছে।

১৯৪৮ সালের আগে বিশ্বে ইসরায়েল নামক কোনও রাষ্ট্রের অস্তিত্ব ছিল না। কিন্তু ওই বছর ব্রিটিশ-ইহুদিবাদী চক্রান্ত ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে ফিলিস্তিনি জনগণের ওপর ভয়াবহ গণহত্যা চালিয়ে অবৈধ ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়। এরপর থেকে এ ধরনের অবৈধ বসতি নির্মাণ করে সারাবিশ্ব থেকে ছিন্নমূল ইহুদিদের ধরে এনে বসবাস করার ব্যবস্থা করে আসছে তেল আবিব। আর এভাবেই ইসরায়েলের জনসংখ্যা বৃদ্ধির অপচেষ্টা চলছে। সূত্র: প্রেসটিভি

Development by: webnewsdesign.com