প্রধানমন্ত্রীর ভারত-চীন-ব্রাজিল সফরের প্রস্তুতি

শনিবার, ০৪ মে ২০২৪ | ৬:০৪ অপরাহ্ণ

প্রধানমন্ত্রীর ভারত-চীন-ব্রাজিল সফরের প্রস্তুতি
apps

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বের প্রভাবশালী তিন দেশ ভারত, চীন ও ব্রাজিল সফর নিয়ে প্রস্তুতি চলছে। আগামী জুন-জুলাই মাসে প্রধানমন্ত্রী এ দেশগুলো সফর করবেন বলে আশা করা হচ্ছে। তবে কোনো দেশেরই সফরের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি।
আওয়ামী লীগের নেতৃত্বে টানা চতুর্থবারের মতো সরকার গঠনের পর বিভিন্ন দেশ থেকে ইতোমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সফরের প্রস্তাব দেওয়া হয়েছে। সে লক্ষ্যে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় সফরের প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত, চীন ও ব্রাজিলে সফর করবেন বলে আশা করা হচ্ছে।

ভারত:
আওয়ামী লীগের নেতৃত্বে প্রতিবার সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণত প্রতিবেশী দেশ ভারতেই প্রথম দ্বিপক্ষীয় সফর করে থাকেন। ভারতের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধুত্বের কারণেই সাধারণত সে দেশেই প্রথম দ্বিপক্ষীয় সফরে গিয়ে থাকেন প্রধানমন্ত্রী। এবারও অতীতের মতোই হবে বলেই আশা করা হচ্ছে। তবে ভারতে এখন জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের পরেই জুন মাসের শেষে বা জুলাই মাসের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। প্রধানমন্ত্রীর ভারত সফরের প্রস্তুতি হিসেবে দেশটির পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার এপ্রিল মাসে ঢাকায় আসার কথাও ছিল। তবে সে সফর অনিবার্য কারণবশত স্থগিত হয়ে যায়। এদিকে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে সর্বশেষ ২০২৩ সালের ৮-১০ সেপ্টেম্বর ভারত সফর করেন শেখ হাসিনা।

চীন:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আগামী জুলাই মাসে চীন সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পক্ষ থেকে সে দেশ সফরের আমন্ত্রণ জানানো হয়। প্রধানমন্ত্রী চীন সফরের আমন্ত্রণ গ্রহণও করেছেন। চীন এখন বাংলাদেশের অন্যতম বৃহত্তম উন্নয়ন অংশীদার। সে কারণে প্রধানমন্ত্রীর জন্য চীন সফরও গুরুত্বপূর্ণ। তবে টানা চতুর্থবারের মতো ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে দ্বিপক্ষীয় সফরে চীনে যাবেন নাকি ভারত যাবেন তা নিয়ে রাজনৈতিক ও কূটনৈতিক মহলে নানা আলোচনা চলছে। ভৌগোলিক ও রাজনৈতিক কারণে ভারত-চীন উভয় দেশই চাইছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফর নিজ নিজ দেশে হোক। তবে প্রধানমন্ত্রী শেষ পর্যন্ত ভারতেই প্রথম সফর করবেন বলে আশা করা হচ্ছে।

ব্রাজিল:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুলাই মাসে ব্রাজিল সফর করবেন। ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভার আমন্ত্রণে সে দেশে গ্লোবাল অ্যালায়েন্স অ্যাগেনেস্ট হাঙ্গার অ্যান্ড পোভার্টি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা গত এপ্রিল মাসে ঢাকা সফরে এসেছিলেন। সে সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলার পক্ষ থেকে পাঠানো সফরের আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস বলেছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুলাইতে ব্রাজিলে দ্বিপক্ষীয় সফরে যাবেন বলে আমরা আশা করছি। আমরা এ সফর নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি। ২০২৩ সালের আগস্টে দক্ষিণ আফ্রিকায় ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিকস সম্মেলনের ফাঁকে সাক্ষাৎ করেছিলেন। উল্লেখ্য, ২০২৪ সালের ১৬-১৮ ফেব্রুয়ারি জার্মানিতে মিউনিখ সিকিউরিটি সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা চতুর্থবারের মতো ক্ষমতা গ্রহণের পর সেটাই ছিল প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

Development by: webnewsdesign.com