পাহাড়ে লেগেছে বৈসাবির রং

শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪ | ১২:৩৮ অপরাহ্ণ

পাহাড়ে লেগেছে বৈসাবির রং
পাহাড়ে লেগেছে বৈসাবির রং
apps

শঙ্কামুক্ত এবং সুখসমৃদ্ধ মঙ্গলময় পৃথিবী কামনায় বান্দরবানের বালাঘাটা এলাকার সাঙ্গু নদীতে ফুল ভাসালেন চাকমা ও তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠীর তরুণ-তরুণীরা। এর মধ্য দিয়েই বান্দরবানে শুরু হলো পাহাড়ের প্রাণের সামাজিক অনুষ্ঠান বৈসাবি।

শুক্রবার (১২ এপ্রিল) সকালে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের হাজারো শিশু-নারী ও পুরুষেরা গঙ্গা দেবীর উদ্দেশ্যে সাঙ্গু নদীতে ফুল নিবেদন করেন।

আয়োজকরা জানান, নতুন বছরকে বরণ এবং পুরোনো বছরকে বিদায় জানানোর সামাজিক এই উৎসবকে চাকমা সম্প্রদায় বিজু এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায় বৈসু নামে পালন করে আসছে যুগ যুগ ধরে। এবার তিন দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে বান্দরবান জেলার পাহাড়ি পল্লীগুলোতে। উৎসবের প্রথম দিনে পার্বত্য চট্টগ্রামের চাকমা ও তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠীর তরুণ-তরুণীরা ভোর বেলায় ঘুম থেকে উঠে গ্রামে গ্রামে ঘুরে ফুল সংগ্রহ করেন। সংগ্রহের পর ফুলের একটি অংশ মন্দিরে গৌতম বুদ্ধের প্রার্থনায় ব্যবহার করেন। আরেকটি অংশ পানির দেবী গঙ্গা মায়ের চরণে বিশ্ববাসীর শান্তি ও মঙ্গলময় সুন্দর জীবন গড়তে ভাসানো হয় বা অর্পণ করা হয়।

চাকমা তরুণী কল্পনা চাকমা ও তঞ্চঙ্গ্যা তরুণী রুপস্রী তঞ্চঙ্গ্যা বলেন, উৎসবের প্রথমদিনে নদীতে ফুল ভাসানোর মাধ্যমে পুরোনো বছরের যতসব অমঙ্গল এবং দুঃখ-কষ্ট-গ্লানী ভাসিয়ে দেওয়া হয়। ধুয়ে মুছে ফুল দিয়ে ঘর সাজানোর মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করা হয়। এটি আমাদের ঐতিহ্যগত উৎসব, যুগযুগ ধরেই পালন হয়ে আসছে। এছাড়াও পাহাড়ি পল্লীগুলোতে বাড়িতে বাড়িতে চলে ঐতিহ্যবাহী পাচনসহ মজাদার সব খাবার তৈরি ও অতিথিদের আপ্যায়ন। এরপর বিহারগুলোতে ধর্মীয় প্রার্থনা, বয়স্কদের প্রণাম করে আশীর্বাদ গ্রহণ, দলবেঁধে বন্ধুবান্ধব আত্মীয় স্বজনরা ঘুরে বেড়ান ও আনন্দ করেন।

বিজু-বৈসু উৎসব আয়োজক কমিটির সমন্বয়ক উজ্জল তঞ্চঙ্গ্যা বলেন, পাহাড়ে চাকমাদের বিজু ও তঞ্চঙ্গ্যাদের বৈসু উৎসব প্রধান সামাজিক উৎসব। এই উৎসবে পুরোনো বছরকে বিদায় ও নতুন বছরকে বরণে তিন দিনব্যাপী নানান অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে এবারও। নদীতে ফুল ভাসানো ছাড়াও চাকমাদের ঐতিহ্যবাহী খেলা নাটিং এবং বাশঁআহরণ প্রতিযোগিতা রয়েছে। সাংস্কৃতিক আয়োজনে মেতে থাকে চাকমা পল্লীগুলো। অন্যদিকে তঞ্চঙ্গ্যাদের ঐতিহ্যবাহী ঘিলা খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন চলবে।

Development by: webnewsdesign.com