পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অর্ন্তভুক্ত করার দাবিতে রাজশাহীতে মানববন্ধন

শনিবার, ২৬ অক্টোবর ২০২৪ | ৫:৫০ অপরাহ্ণ

পাঠ্যবইয়ে ভাসানীর জীবনী অর্ন্তভুক্ত করার দাবিতে রাজশাহীতে মানববন্ধন
apps

পঞ্চম ও অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তক থেকে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জীবনী প্রত্যাহারের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার (২৬ অক্টোবর) সকালে মহানগরীর সাহেববাজার জিরো পয়েন্টে ভাসানী অনুসারী পরিষদের রাজশাহী জেলা ও মহানগর কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।

কর্মসূচি থেকে সপ্তম ও নবম শ্রেণির পাঠ্যপুস্তকে ভাসানীর জীবনী পুনরায় অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয়।

মানববন্ধন থেকে বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকার মওলানা ভাসানীকে থামাচাপা দিয়ে রাখতে চেয়েছিলো । নতুন প্রজন্মকে তার সম্পর্কে জানার সুযোগ দেয়নি। পাঠ্যবই থেকে তার জীবনী তুলে নিয়ে ইতিহাস বিকৃত করেছে । বাংলাদেশের প্রকৃত ইতিহাস থেকে শিক্ষার্থীদের দূরে রেখেছে ।

এসময় প্রধান অতিথির বক্তব্যে ভাসানী ফাউন্ডেশন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সভাপতি প্রফেসর ড. জিএম শফিউর রহমান বলেন, আওয়ামী সরকার শেখ মুজিবের উপর কাউকে থাকতে দেননি । তারা মনে করে বাংলাদেশে শেখ মুজিবই একমাত্র ব্যাক্তি যার উপরে আর কেউ নাই । কিন্তু মওলানা ভাসানী আওয়ামী লীগের জন্মদাতা । তিনি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা ছিলেন ।

তিনি আরও বলেন, তার জীবনী শেখ হাসিনা সরকার অন্যায় ভাবে প্রত্যাহার করেছে । কারণ ভাসানীকে যদি মানুষ বুঝতে পারে, জানতে পারে তাহলে ভাসানীর আড়ালে শেখ মুজিব চলে যাবে । সেজন্য শেখ মুজিবকে বড় করতে ভাসানীর জীবনী প্রত্যাহার করে নিয়েছিলো ।

মানববন্ধন থেকে তত্ত্বাবধায়ক সরকারের কাছে মওলানা ভাসানীর জীবনীসহ বাংলাদেশের সঠিক ইতিহাস পাঠ্যপুস্তকে সংযুক্ত করার আহব্বান জানানো হয় ।

প্রায় ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে আরও বক্তব্য দেন ভাসানী অনুসারী পরিষদের রাজশাহী জেলার সভাপতি এশারুল ইসলাম, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, মহানগরের সহসভাপতি নূর হোসেন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক আহমেদ প্রমুখ।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন, ভাসানী অনুসারী পরিষদ রাজশাহী জেলার সভাপতি এশারুল ইসলাম, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, মহানগর শাখার সহ-সভাপতি নূর হোসেন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক আহমেদ সহ অন্যরা ।

Development by: webnewsdesign.com