নিজেই ঠিক করুন ফেসবুকে কারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে

রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪ | ২:১৫ অপরাহ্ণ

নিজেই ঠিক করুন ফেসবুকে কারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে
নিজেই ঠিক করুন ফেসবুকে কারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে
apps

ফেসবুক খুললেই একের পর এক আসতে শুরু করে ফ্রেন্ড রিকোয়েস্ট। চেনা নেই, জানা নেই কিন্তু রিকোয়েস্ট পাঠিয়ে দিচ্ছে। এ থেকে বাঁচার একমাত্র উপায় সেটিংস বদলানো। কারা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে সেটাই আগেভাগে ঠিক করে দিতে হবে। কীভাবে?

কম্পিউটার থেকে-

ফেসবুকে হোমপেজের উপরের ডানদিকে প্রোফাইল পিকচারে ক্লিক করতে হবে। সেখানে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’-তে গিয়ে ক্লিক করতে হবে ‘সেটিংস’ অপশনে। একটা নতুন পেজ খুলে যাবে। বাঁ দিকের কলামে ‘প্রাইভেসি’তে ক্লিক করলে বেশ কিছু অপশন ভেসে উঠবে। এর মধ্যে একটা হলো ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট’। এতে ক্লিক করলে ‘এডিট’ অপশন আসবে। তাতে ক্লিক করলে খুলে যাবে ড্রপডাউন মেনু। এখানে দুটি অপশন থাকবে-‘এভরিওয়ান’ এবং ‘ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস’। পছন্দ মতো যে কোনও একটা বেছে নিতে হবে।
অ্যান্ড্রয়েড ফোনে-

ফেসবুক অ্যাপের উপরের ডানদিকে মেনু আইকনে ক্লিক করতে হবে। স্ক্রোল করে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’তে গিয়ে ক্লিক করতে হবে সেটিংস অপশনে। এরপর ‘অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটি’ অপশন আসবে। এতে ক্লিক করলে দেখানে ‘হাউ পিপল ফাইন্ড অ্যান্ড কনট্যাক্ট ইউ’ অপশন। এখানে ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট’ অপশনে ক্লিক করলে দুটি অপশন আসবে- ‘এভরিওয়ান’ এবং ‘ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস’। যে কোনও একটা বাছতে হবে।

আইফোনে-

ফেসবুক অ্যাপের নীচের ডান দিকে মেনু আইকনে ক্লিক করতে হবে। এরপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’তে গিয়ে ক্লিক করতে হবে সেটিংস অপশনে। এবার স্ক্রোল করে ‘অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটি’-তে গিয়ে বাছতে হবে ‘হাউ পিপল ফাইন্ড অ্যান্ড কনট্যাক্ট ইউ’ অপশন। এখানে ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট’-এ দুটি অপশন দেখাবে। ‘এভরিওয়ান’ এবং ‘ফ্রেন্ডস অফ ফ্রেন্ডস’। যে কোনও একটা বাছতে হবে।

আসলে এটা এক ধরনের বাঁধ দেওয়ার পদ্ধতি। স্রোতের মতো আসা ফ্রেন্ড রিকোয়েস্টে আটকানো যাবে খুব সহজেই। সেটা কম্পিউটার হোক কিংবা অ্যান্ড্রয়েড বা আইফোন। শুধু তাই নয়, এতে সোশ্যাল মিডিয়ায় নিজের গোপনীয়তাও বজায় থাকবে।

Development by: webnewsdesign.com