‘নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা বিশ্বে রোল মডেল’: স্পিকার

মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১ | ৮:৪৫ অপরাহ্ণ

‘নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা বিশ্বে রোল মডেল’: স্পিকার
apps

নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা আজ বিশ্বে রোল মডেল বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০ দিনব্যাপী অনুষ্ঠানে মঙ্গলবার (২৩ মার্চ) সন্ধ্যায় জাতীয় প্যারেড স্কয়ারে মুজিব চিরন্তন ‘নারী মুক্তি, সাম্য ও স্বাধীনতা’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। জাতীয় সংসদের স্পিকার বলেন, বঙ্গবন্ধু মনে করতেন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ছাড়া সোনার বাংলা গড়া সম্ভব নয়। তাই নারীর অধিকারকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন। সংবিধানে নারীর অধিকার সুরক্ষিত করেছেন। নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর চিন্তা চেতনা আজ বিশ্বে রোল মডেল।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীদের রাজনীতিতে আসারও সুযোগ করে দিয়েছেন বঙ্গবন্ধু। নির্বাচনে অংশগ্রহণের সুযোগ করে দেন তিনি। বঙ্গবন্ধু মহান মুক্তিযুদ্ধে বীরাঙ্গনা নারীদের সম্মান দিয়েছেন। তিনি বলেছিলেন, যুদ্ধে নির্যাতিত বীরাঙ্গনারা ধানমন্ডির বঙ্গবন্ধুর বাড়িকে নিজেদের বাড়ি মনে করবেন।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় ইউনেসকোর মহাপরিচালক আন্দ্রে আজুলে বলেন, বঙ্গবন্ধু মানবতার জন্য লড়াই করেছেন। মানুষের মুক্তির জন্য লড়াই করেছেন। তিনি পৃথিবীর মুক্তিকামী মানুষের নেতা। তার সম্মানে ‘ইউনেসকো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দি ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি’ চালু করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা প্রমুখ।

Development by: webnewsdesign.com