নাভালনিকে বিষ প্রয়োগ প্রশ্নে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রচেষ্টা তিন দেশ

বৃহস্পতিবার, ০৮ অক্টোবর ২০২০ | ৫:২২ অপরাহ্ণ

নাভালনিকে বিষ প্রয়োগ প্রশ্নে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রচেষ্টা তিন দেশ
apps

ক্রেমলিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনিকে বিষ প্রয়োগের ঘটনায় জড়িত থাকার বিষয়ে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন বুধবার সরাসরি রাশিয়াকে অভিযুক্ত করেছে।এ ক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে চাচ্ছে এসব দেশ। বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য মিলেছে।তাদের এমন ঘোষণার তাৎক্ষণিক জবাবে মস্কো বলেছে- এ অভিযোগ অগ্রহণযোগ্য এবং তা ব্ল্যাকমেইলের শামিল।

জার্মান ও ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর দেয়া এক যৌথ বিবৃতিতে বলা হয়, রাশিয়ার মাটিতে সংঘটিত এ বিষ প্রয়োগের ঘটনা খোলাসা করতে মস্কোর প্রতি বারবার আহ্বান জানানো হলেও এখন পর্যন্ত রাশিয়া বিশ্বাসযোগ্য কোনো ব্যাখ্যা দেয়নি।

তারা বলেন, এর পরিপ্রেক্ষিতে আমরা বিবেচনা করছি যে নাভালনির বিষ প্রয়োগের ব্যাপারে রাশিয়ার জড়িত থাকা এবং দায়িত্ব এড়ানোর বিশ্বাসযোগ্য কোনো ব্যাখ্যা নেই।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারিয়া জাখারভ জার্মান ও ফ্রান্সের এমন ঘোষণার তাৎক্ষণিক জবাবে বলেছেন, তাদের অভিযোগ ‘আমাদের জন্য হুমকি এবং ব্ল্যাকমেইল করার শামিল।

এক বিবৃতিতে তিনি বলেন, এ দুই মন্ত্রীর ঘোষণার বিষয়বস্তু ও ভাষ্য অগ্রহণযোগ্য এবং বিষয়টি উপলব্ধি করার ক্ষেত্রে প্যারিস ও বার্লিনের নিরপেক্ষতার ঘাটতি রয়েছে।

Development by: webnewsdesign.com