ধর্মের নিন্দা করা কারো কাজ হতে পারে না- তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়

সোমবার, ০৫ অক্টোবর ২০২০ | ৫:৩১ অপরাহ্ণ

ধর্মের নিন্দা করা কারো কাজ হতে পারে না- তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়
apps

ইউরোপের অভিবাসীদের নিয়ন্ত্রণ করতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর উত্থাপিত ‘ইসলামী বিচ্ছিন্নতাবাদ’ আইনের নিন্দা জানিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।গতকাল রবিবার (৪ অক্টোবর) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়,আমাদের গৌরবান্বিত ধর্মের নিন্দা করা কারো কাজ হতে পারে না। আমাদের ধর্মের অর্থ শান্তি।

অথচ তা উন্নয়নের চেষ্টা ভ্রান্তি ও বিকৃতির শামিল। বিবৃতিতে আরো বলা হয়,ফ্রান্সের আইনটি সমস্যা মাধানের বদলে সংকটের দিকে যাবে। তা ছাড়া আইন অনুযায়ী বিশ্বাসীদের পালনীয় ধর্মীয় কোনো বিষয়ের ব্যাখ্যা প্রদানের অধিকার রাষ্ট্রের নেই। তাই ইউরোপীয় ইসলাম ও ফ্রান্সের ইসলামের মতো চিন্তা-চেতনা মানবাধিকার বিষয়ক আইনের লঙ্ঘনের শামিল।তাতে আরো বলা হয়,ভুলভাবে সমাজতত্ত্ব ও ঐতিহাসিক বিবরণ পাঠের কারণে এই আইন প্রণয়ন করা হয়। তা অভিবাসী আতঙ্ক, বর্ণবাদ, বৈষম্য ও মুসলিমবিরোধী ঘৃণাবোধকে আরো উসকে দেয়।

ফরাসি কর্তৃপক্ষ শুধু সুরক্ষা ভাবনা থেকে মানুষ ও ধর্মীয় বিষয়াবলি ব্যাখ্যার বদলে যেন সামাজিক, ধর্মীয় ও নৈতিক চাহিদা পূরণ করে এমন বক্তব্য দেয়, এমন আশাবাদ ব্যক্ত করা হয় বিবৃতিতে।বিবৃতিতে বলা হয়,বিল পাসের প্রক্রিয়াকে আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করব এবং এর সমস্যাগুলো নিয়ে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় বিষয়গুলো ফ্রান্সকে জানাব।গত শুক্রবার (২ অক্টোবর) ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ইসলামী বিচ্ছিন্নতাবাদ প্রতিরোধের প্রতিশ্রুতি দিয়ে ফ্রান্সের কিছু মুসলিম জনগোষ্ঠীকে নিয়ন্ত্রণের কঠোর হুমকি দেন।ইসলাম ধর্মাবলম্বীদের বিচ্ছিন্নতার কারণ সম্পর্কে ম্যাক্রোঁ জানান, তারা ফ্রান্সের আইন থেকে বের হওয়ার হুমকি দিয়েছে।

জানা যায়, চলতি বছরের ৯ ডিসেম্বর সংসদ অধিবেশনে বিলটি পাসের জন্য উত্থাপন করা হবে।খসড়া আইনে উত্থাপিত বিবরণ সম্পর্কে ম্যাক্রোঁ বলেন, জাতীয় পাঠক্রম থেকে বিচ্যুত অনিবন্ধিত স্কুলগুলোতে শিশুদের শিক্ষাদান এড়াতে হোম স্কুলিং কঠোরভাবে সীমিত করা হবে। এ ছাড়া কেন্দ্রীয় সরকারের স্থানীয় প্রতিনিধি ‘প্রিফেক্টস’-কে মেয়রের মাধ্যমে স্কুলের ক্যাফেটেরিয়া বা সুইমিংপুলকে শুধু নারী বা পুরুষের জন্য করা সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা দেওয়া হবে।

সূত্র : ডেইলি সাবাহ।

Development by: webnewsdesign.com