দোহায় আসছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট

সোমবার, ০৫ অক্টোবর ২০২০ | ৫:১৮ অপরাহ্ণ

দোহায় আসছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট
apps

কাতার নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপক্ষীয় শান্তি বৈঠক করতে দোহায় আসছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট।আজ সোমবার (৫ অক্টোবর) দ্বিপক্ষীয় শান্তি আলোচনায় যোগ দিতে কাতারের দোহার উদ্দেশ্যে যাত্রা শরু করবেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। কাতারের রাষ্ট্রয়াত্ত বার্তা সংস্থা এ খবর নিশ্চিত করে।দ্বি-রাষ্ট্রীয় সম্পর্ক উন্নয়ন ও অগ্রগতি করতে কাতারে আসা আফগান প্রেসিডেন্ট আশরাফকে সংবর্ধনা জানান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল সানি।

প্রেসিডেন্ট আশরাফের একজন ঘনিষ্ঠ সহযোগী বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, গনি ও তাঁর সফরসঙ্গীরা সোমবার কাতার যাওয়ার পথে প্রথমে কুয়েত থাকমবেন। সেখানে কুয়েতের প্রয়াত আমির শেখ সাবাহ আল আহমদ আল জাবের আল সাবাহর সমবেদনায় উপস্থিত হবেন।

আফগানিস্তান ও কাতারের সম্পর্ক দৃঢ় করা ও বিভিন্ন ক্ষেত্রে পারষ্পরিক সহযোগিতা গভীর করার লক্ষ্যে বেশ কয়েকটি আলোচনা বৈঠক হওয়ার পরিকল্পনা আছে বলে জানান তিনি।

গত ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের দীর্ঘকালের সংঘাত বন্ধে দেশটির সরকার ও তালেবানের মধ্যে দ্বিপক্ষীয় শান্তি আলোচনা শুরু হয়। তবে তালেবান প্রতিনিধি দলের সঙ্গে কোনো বৈঠকে যোগ দেবেন না আশরাফ।

২০০১ সালের অক্টোবর থেকে আঘগানিস্তানে যুদ্ধ শুরু হয়। গত ২৯ ফ্রেব্রুয়ারি ওয়াশিংটন ও তালেবান প্রতিনিধি দলের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি হিসেবে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার ও বন্দী বিনিময় শুরু হয়।

সূত্র : আনাদোলু এজেন্সি

Development by: webnewsdesign.com