দাসেরবাজার কলেজ পাঠাগারে বই উপহার দিলেন ড. জাফর ইকবাল

বৃহস্পতিবার, ১৪ অক্টোবর ২০২১ | ৫:৩৩ অপরাহ্ণ

দাসেরবাজার কলেজ পাঠাগারে বই উপহার দিলেন ড. জাফর ইকবাল
apps

আলোকিত জীবনের উপকরণ বই। মানুষকে অন্ধকার থেকে আলোর পথ দেখানোর অন্যতম প্রধান মাধ্যম। জগতে শিক্ষার আলো, নীতি-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতি—সবই জ্ঞানের প্রতীক বইয়ের মধ্যে নিহিত।

বই পড়ে জ্ঞান আহরণের মাধ্যমে সমাজে গুণী মানুষের সৃষ্টি হয়। এতে সমাজের অন্ধকার কেটে আলোকিত হয়।তাই স্কুল ও কলেজে গ্রন্থাগার হচ্ছে জ্ঞান ভান্ডারের একটি অন্যতম উৎস। প্রতিটি স্কুল ও কলেজে গ্রন্থাগার থাকা একান্ত প্রয়োজন। পাঠ্যবই এর পাশাপাশি বিভিন্ন গল্পের বই, উপন্যাস, কবিতা, মনীষীদের জীবনি, ম্যাগাজিন, সাহিত্য, ধর্মীয় বই ইত্যাদি স্কুলের থাকা আবশ্যক।

চলমান এই ধারায় প্রজন্মের পর প্রজন্ম বই পড়ে নিজেদের জ্ঞান ভাণ্ডার সমৃদ্ধ করছে। পাঠ্যভ্যাস বাড়াতে অগ্রসরমান সমাজের জ্ঞানীরা বিভিন্ন পাঠাগারে বই প্রধান করে থাকেন।শিক্ষার্থীদের বইয়ের প্রতি আগ্রহ সৃষ্টি করার লক্ষ্য নিয়ে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার দাসেরবাজার আদর্শ কলেজে ২০০৫ সালে প্রতিষ্ঠাকালিনী সময়ে প্রতিষ্ঠা করা হয় পাঠাগার। কলেজ শিক্ষার্থীদের মাঝে প্রেরণা জোগাতে বাংলাদেশের অন্যতম বরেণ্য ব্যক্তিত্ব, শিক্ষাবিদ, কলামিস্ট, বুদ্ধিজীবী ও কথা সাহিত্যিক, ড. মুহম্মদ জাফর ইকবালের বিভিন্ন স্বাদের লেখা বই উপহার হিসেবে দ্বিতীয় বারের মত পাঠিয়েছেন দাসের বাজার আদর্শ কলেজ পাঠাগারে।

গত রোববার (১০ অক্টোবর) দুপুরে ড. মুহম্মদ জাফর ইকবালের প্রতিনিধি সমাজসেবক এবং শিক্ষানুরাগী সাহাজান সিরাজ বইগুলো ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুরঞ্জিত দেব নাথের কাছে হস্তান্তর করেন।এসময় প্রভাষক অলোক দেব, প্রভাষক মো. আরমান আলী, প্রভাষক মো. ওয়াহিদুর রহমান, সাংবাদিক মোহাম্মদ মস্তফা উদ্দিন, শিক্ষার্থী ছামিদ আহমদ মাসুক উপস্থিত ছিলেন।অধ্যক্ষ সুরঞ্জিত দেব নাথ কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘পাঠাগারকে সমৃদ্ধ করতে ড. মুহম্মদ জাফর ইকবাল স্যার দ্বিতীয় বারেরমত বই পাঠিয়েছেন।শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের পাশাপাশি স্যারের লেখা বইগুলো পড়ে উৎসাহিত হবে। অনেক কিছু জানবে।শিক্ষার্থীরা তাদের জ্ঞান ভান্ডার আরও সমৃদ্ধ করতে পারবে।

Development by: webnewsdesign.com