দক্ষিণ আফ্রিকা হয়ে গেল রোনালদোর মুখে সৌদি আরব

বুধবার, ০৪ জানুয়ারি ২০২৩ | ১:২০ অপরাহ্ণ

দক্ষিণ আফ্রিকা হয়ে গেল রোনালদোর মুখে সৌদি আরব
apps

সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আগে রসিকতাটা চালু ছিল। কোনো কিছু বুঝতে অসুবিধা হলে কিংবা একটু বোকা বোকা কথা বললে মজা করে বলা হতো, ‘কেউ ওকে একটা বিস্কুট দে!’ এখন ক্রিস্টিয়ানো রোনালদোকে কেউ কেউ বলতে পারেন, কেউ তাঁকে একটা পৃথিবীর মানচিত্র দিন!

ফুটবল-বিষয়ক সংবাদমাধ্যম ‘গোল ডট কম’ এমন শিরোনামই করেছে। সৌদি আরবের ক্লাব আল নাসরে গতকাল দুর্দান্তভাবে ক্রিস্টিয়ানো রোনালদোর আনুষ্ঠানিক পরিচয়-পর্ব সম্পন্ন হলো। সেই অনুষ্ঠানে একটা ভুল করে বসেছেন পর্তুগিজ তারকা। অনিচ্ছাকৃত দুর্ঘটনাও বলা যায়।

কারণ কেউ ইচ্ছে করে এমন ভুল করে না। তাও আবার, যে ক্লাবে যোগ দিলেন, সেখানে প্রথম প্রথম সংবাদ সম্মেলনেই এমন ভুল কেউ প্রত্যাশা করে না। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘মেইল অনলাইন’ এক কাঠি সরেস। তাদের শিরোনামে স্পষ্ট করে বলা হয়েছে—‘ভুল মহাদেশ, ক্রিস্টিয়ানো!

এবার আসল কথায় আসা যাক। আল নাসরের সংবাদ সম্মেলনে রোনালদোর বক্তব্যের একটি অংশ ছিল এ রকম- ‘অনেকেই অনেক কথা বলে, কিন্তু তারা ফুটবল নিয়ে কিছু জানে না। গত ১০-১৫ বছরে ফুটবল পাল্টে গেছে। এখন সব দলই প্রস্তুত থাকে (প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ)। বিশ্বকাপের কথাই ধরুন, যে দলটি চ্যাম্পিয়ন হয়েছে তারা কিন্তু সৌদি আরবের কাছে হেরেছে। উদাহরণ হিসেবে দক্ষিণ কোরিয়া, আফ্রিকার দলগুলো, কোস্টারিকার কথাও বলা যায়। এখন ম্যাচ জেতা সহজ না। কারণ সব দলই প্রস্তুতি নিয়ে আসে। এখন ফুটবল পাল্টে গেছে। তাই আমি মনে করি, দক্ষিণ আফ্রিকায় এসে আমার ক্যারিয়ার শেষ হয়ে যায়নি। সত্যি বলতে, লোকে কী বলল তা নিয়ে আমি মোটেও ভাবি না।

দক্ষিণ আফ্রিকা? সৌদি আরব পশ্চিম এশিয়ার দেশ। সেখানকার ক্লাবে যোগ দিয়েছেন রোনালদো। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা আসল কোত্থেকে!

সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে রসিকতার পাশাপাশি সমালোচনা হচ্ছে। যদিও সংবাদ সম্মেলনে সেই মুহূর্তের ভিডিও ক্লিপ দেখলে বোঝাই যায়, এটা অনিচ্ছাকৃত ভুল। কথার স্রোতে সৌদি আরবকে ভুল করে দক্ষিণ আফ্রিকা বলে ফেলেছেন রোনালদো। আফ্রিকা মহাদেশের একেবারে দক্ষিণাঞ্চলের দেশ হলো দক্ষিণ আফ্রিকা।

রোনালদোর এই ভুলের বাইরে আল নাসরে তাঁর আনুষ্ঠানিক পরিচয়-পর্ব কিন্তু রাজকীয়ভাবেই সম্পন্ন হয়েছে। ক্লাবটির মাঠ মরসুল পার্কে ২৫ হাজার আসনে তিল ঠাঁই ছিল না। সমর্থকদের উন্মাতাল চিৎকার এবং সংগীতের মূর্ছনায় পর্তুগিজ তারকাকে বরণ করে নেয় আল নাসর। আড়াই বছরের চুক্তিতে আল নাসরে যোগ দিয়েছেন রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, জুভেন্টাস মাতানো পাঁচবারের এই ব্যালন ডি’অরজয়ী ফুটবলার।

এই ক্লাবে রোনালদো মৌসুমে কত আয় করবেন তা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। দলবদল বাজার সংক্রান্ত নির্ভরযোগ্য সূত্র ও ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, আল নাসরে মৌসুমে ২০ কোটি মার্কিন ডলার আয় করবেন রোনালদো।

Development by: webnewsdesign.com