তুরস্ক থেকে ৪ মরদেহ দেশে ফিরছে কাল

বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০২০ | ২:৫৮ অপরাহ্ণ

তুরস্ক থেকে ৪ মরদেহ দেশে ফিরছে কাল
apps

তুরস্কে নৌকা ডুবে নিহত চার বাংলাদেশির মরদেহ আগামীকাল শুক্রবার বাংলাদেশে পৌঁছবে। আংকারায় বাংলাদেশ দূতাবাস বুধবার এ তথ্য জানিয়েছে।

নিহত চার বাংলাদেশি হলেন সুনামগঞ্জের ছাতকের চেচান গ্রামের মো. জমশেদ মিয়ার ছেলে মো. আলাল মিয়া, পাঁচগাদা গ্রামের মো. মজিবুর রহমানের ছেলে মো. মিজানুর রহমান, সিলেটের বালাগঞ্জের মুসলিমাবাদের সৈয়দ আহমেদের ছেলে মো. সৈয়দ ফয়সাল আহমেদ ও নেত্রকোনার খালিয়াজুরির সাতগাঁওয়ের চৌধুরী ইউ এ ওসমানী ইউসুফের ছেলে চৌধুরী ইউ এ ইউসা ওসমানী।

তুরস্কে বাংলাদেশ দূতাবাস জানায়, গত ২৫ ডিসেম্বর ভান হ্রদে নৌকাডুবিতে সাতজনের মর্মান্তিক মৃত্যু হয়। নিহতদের কয়েকজন বাংলাদেশি হিসেবে চিহ্নিত হলে স্থানীয় প্রশাসন গত ২৭ ডিসেম্বর বিষয়টি দূতাবাসকে অবহিত করে। পরদিনই দূতাবাস দ্রুততার সঙ্গে দুর্ঘটনাস্থল তাতভান জেলায় একটি দল পাঠায়।

উল্লেখ্য, তাতভান জেলা তুরস্কের রাজধানী আংকারা থেকে প্রায় দেড় হাজার কিলোমিটার দূরে অবস্থিত। এটি অত্যন্ত দুর্গম ও তুষারময় এলাকায়। সেদিনের নৌকাডুবির পর ১১ জন বাংলাদেশিকে জীবিত উদ্ধার করা হয়েছে। তারা বর্তমানে তুরস্কের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে আছে। বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধিদল তাতভান জেলার সরকারি হাসপাতালের হিমঘরে মরদেহগুলো থেকে চারজনকে বাংলাদেশি হিসেবে চিহ্নিত করে। এরপর হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে তারা প্রয়োজনীয় কাগজপত্র ও ছবির সিডি সংগ্রহ করে। এ ছাড়া তুরস্কের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে থাকা বাংলাদেশিদের সাক্ষাৎকার নিয়ে বাংলাদেশ প্রতিনিধিদল ভান হ্রদে সংঘটিত নৌকাডুবির বিষয়ে বিস্তারিত জানতে পারে।

বাংলাদেশ দূতাবাস এরপর ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও নিহতদের স্বজনদের বিষয়টি অবহিত করে। দূতাবাস এরই মধ্যে নিহতদের আত্মীয়-স্বজন, হাসপাতাল কর্তৃপক্ষ ও বিটলিস প্রদেশের প্রধান কৌঁসুলির দপ্তরের সহযোগিতায় মরদেহ দেশে পাঠানোর প্রস্তুতি নিয়েছে। এরই অংশ হিসেবে দূতাবাসের আরো একটি দল গতকাল তাতভান জেলায় গেছে।

Development by: webnewsdesign.com