ঢাবির সান্ধ্যকালীন কোর্স বন্ধের সম্ভাবনা নেই!

বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | ৫:৩৭ অপরাহ্ণ

ঢাবির সান্ধ্যকালীন কোর্স বন্ধের সম্ভাবনা নেই!
apps

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সান্ধ্যকালীন কোর্স নিয়ে দীর্ঘ বিতর্কের পরও বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই। বরং বন্ধ করার পরিবর্তে সংশোধন, পরিবর্তন ও পরিমার্জিন করে ‘যুগোপযোগী’ করার পক্ষে মত দিচ্ছেন এসব কোর্সের সঙ্গে জড়িতরা। বিভিন্ন সূত্রে জানা গেছে, এই সম্ভাবনাই প্রবল।

গুণগত মানহীনতা, নিয়মিত শিক্ষার্থীদের অবমূল্যায়ন, ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি, কোর্স চালুর নীতিমালা না থাকা ইত্যাদি নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। কিন্তু এসব কোর্স থেকে বিপুল আর্থিক সুযোগ-সুবিধা পাওয়ায় এগুলোর সঙ্গে জড়িত শিক্ষকরা তা বন্ধ করে দেওয়ার বিরোধীতা করেছেন একাডেমিক কাউন্সিলের সভায়। বিশ্ববিদ্যালয়ে প্রায় ২ হাজার ২০০ শিক্ষকের মধ্যে ৩৪টি বিভাগ ও ইনস্টিটিউটে ৬৮৫ জন শিক্ষক এই কোর্সের সঙ্গে জড়িত রয়েছে। এই বিপুলসংখ্যক শিক্ষকদের ভোটে নির্বাচিত হন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতৃত্ব, হয় ডিন নির্বাচনও। তাই ভোটের রাজনীতিও এক্ষেত্রে উলটো ভূমিকা পালন করছে।

সান্ধ্যকোর্স পর্যালোচনা ও সুপারিশ কমিটির প্রতিবেদনে দেওয়া তথ্য অনুযায়ী, ব্যবসায় শিক্ষা অনুষদে ২৩০, সামাজিক বিজ্ঞান অনুষদে ১৪৬, কলা অনুষদে ৫৭, বিজ্ঞান অনুষদে ২৭, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে ২৩, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্সেস অনুষদে ২৩ জন ছাড়াও আরো ৯টি অনুষদে ১৭৯ জন শিক্ষক সান্ধ্যকোর্সের সঙ্গে সংশ্লিষ্ট।

Development by: webnewsdesign.com