ঢাকার মঞ্চে আসছে মনোজ মিত্রের ‘পাকে বিপাকে’

বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০ | ২:২৩ অপরাহ্ণ

ঢাকার মঞ্চে আসছে মনোজ মিত্রের ‘পাকে বিপাকে’
apps

মনোজ মিত্রের ‘পাকে বিপাকে’ আসছে ঢাকার মঞ্চে। আগামীকাল ২০ নভেম্বর সন্ধ্যা ৭ টায় পদাতিক নাট্য সংসদ এর ৪৩ তম প্রযোজনা মনোজ মিত্রের ‘‌পাকে বিপাকে’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে।

নাটকের নির্দেশনা দিয়েছেন সঞ্জীব কুমার দে। উদ্বোধনী প্রদর্শনীতে অভিনয় করছেন শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, এখলাসুর প্রান্ত, জিনাত ইসলাম। গতকাল ১৮ ও আজ ১৯ নভেম্বর দুইটি কারিগরি মঞ্চায়ন হচ্ছে একই মঞ্চে।

নাটকের গল্পে দেখা যাবে, নিঝুম রাতে গ্রামের আল পথ ধরে কাপা গলায় গান গেয়ে এগিয়ে আসছে হাবলা জনার্দন। হঠাৎ তার আর্তচিৎকারে কেঁপে ওঠে বিলের চারধার। যেন বিষাক্ত সাপ দিয়েছে ছোবল। জনার্দন চিৎকার করে দৌড়ে ছুটে যায় এক লণ্ঠনের আলো বরাবর যেখানে মুরিঝুড়ি দিয়ে বসে আছে একজন। জনার্দন তার কাছে যতই সাহায্য চায় ফিরে তাকায় না সে বরং ইশারায় তাকে চলে যেতে বলে। হাবলা জনার্দন ইশারা বোঝেনা, সে ক্ষতের জ্বালায় গ্রামের জোয়ার্দার নবকৃষ্ণ বাবুর কুকীর্তির বয়ান ক্রমাগত পেশ করতে থাকে। এই নবকৃষ্ণের জন্যই তিন বছর লালন পালন করা গাই গরু আজ কসাইয়ের কাছে তুলে দিতে বাধ্য হয়েছে সে, নয়তো এই গরু নিজের বলে বাড়ি নিয়ে যেত নবকৃষ্ণ।

ক্ষতের জ্বালা বাড়ে কমে, বারবার সাহায্য চেয়েও না পেয়ে ক্ষেপে গিয়ে কাথা ধরে টান দেয় জনার্দন। ফলে উন্মোচিত হয় অবগুন্ঠনে থাকা নবকৃষ্ণ বাবু। যে কিনা নিজের জমিতে টহল দিচ্ছিলো বর্গাদারকে ফাঁকি দিয়ে ধান লুট করবে বলে। জনার্দন নাছোড়বান্দা, সে তার মহাজন কে গালাগাল করেছে তাই ক্ষমা না পাওয়া পর্যন্ত সে এই স্থান ছেড়ে যাবে না। আবার ঐ দিকে বর্গাদার পান্তু দাস চলে এসে ধান লুট ঠেকিয়ে দেয় কি না সেই ভয়ে নবকৃষ্ণ অস্থির। কোন ক্রমে জনার্দন কে সরায় সে। আবার অপেক্কগা। পান্তুর ভাই ডালিম উপস্থিত হয়। এই ডালিন নবকৃষ্ণের হয়ে অনাবাদী জমিতে ফলানো ধান লুট কিরতে করবে তার লোকজন সমেত। নবকৃষ্ণ ভাইয়ের বিরুদ্ধে ভাইকে দাড় করায়। অন্ধকার ফুড়ে বেড়িয়ে আসে দুর্বা, গ্রামের সবাই জানে সে হলো নবকৃষ্ণের পালিত রক্ষিতা। তবে আজ রাতে এই বিলের ধারে তার উপস্থিতি নবকৃষ্ণের বন্ধুক লুট করে পান্তুকে সাহায্য করা।
এভাবেই ঘটনাক্রম এগিয়ে যায় এবং জোতদার নবকৃষ্ণ পরাস্ত হয় হাবলা জনার্দনের কাছে। পোষাক নির্দেশনায় রয়েছেন সৈয়দা শামছি আরা। আলো, ইকরাম সরকার, রুপসজ্জায় শুভাশিস দত্ত তন্ময়। মঞ্চ ব্যবস্থাপক হিসেবে থাকছেন মমিনুল হক দিপু। প্রযোজনা অধিকর্তা হিসেবে সৈয়দ ইশতিয়াক হোসাইন প্রযোজনা উপদেষ্টা হিসেবে সৈয়দ তাসনীন হোসাইন থাকছেন পদাতিকের এই প্রযোজনায়।

Development by: webnewsdesign.com