ডেঙ্গু রোগের হটস্পট হয়ে আছে ঢাকা মহানগর

শুক্রবার, ১৫ জুলাই ২০২২ | ৭:২৫ অপরাহ্ণ

ডেঙ্গু রোগের হটস্পট হয়ে আছে ঢাকা মহানগর
apps

বর্ষা মৌসুম আসায় রাজধানী ঢাকায় আবার মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। চলতি মাসের প্রথম ১৫ দিনেই ৫২১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। আর গত জানুয়ারি থেকে আজ শুক্রবার পর্যন্ত দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১ হাজার ৬১০ জন।

দুই দশকের বেশি সময় ধরে ডেঙ্গুতে ভুগছে রাজধানীবাসী। দেশে এই রোগের হটস্পট হয়ে আছে ঢাকা মহানগর। চলতি বছর যে ১ হাজার ৬১০ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে, তাদের মধ্যে ১ হাজার ৪০২ জনই ঢাকা মহানগরের। এর বাইরে দেশের বিভিন্ন জেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ২০৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, চলতি বছর এখন পর্যন্ত সিলেট বিভাগে কারও ডেঙ্গু হয়নি। এ ছাড়া সব বিভাগের বাসিন্দারাই ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। ঢাকার পর সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী চট্টগ্রাম বিভাগে। এ বিভাগে এখন পর্যন্ত ১৪৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এরপর যথাক্রমে রয়েছে খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগ।

চলতি বছর মহানগরের বাইরে ঢাকা জেলায় কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়নি। ঢাকা মহানগর ছাড়া ঢাকা বিভাগে মাত্র চারজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। তার মধ্যে গাজীপুর, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জে একজন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত মে মাস থেকে ডেঙ্গু রোগী বাড়ছে। মে মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল ১৬৩ জন। জুন মাসে তা বেড়ে দাঁড়ায় ৭৩৭ জন।

আজ স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ২০২২ সালের ডেঙ্গু রোগীর সর্বশেষ তথ্যে এসব বলা হয়েছে। গত ২৪ ঘণ্টার তথ্যে বলা হয়েছে, ঢাকায় নতুন ডেঙ্গু রোগী ৩০ জন এবং ঢাকার বাইরে ১ জন। নতুন ডেঙ্গু রোগীর মধ্যে ২০ জন সরকারি এবং ১১ জন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছে। ঢাকায় নতুন ডেঙ্গু রোগীর মধ্যে সবচেয়ে বেশি ভর্তি হয়েছে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে। ঢাকা মহানগরের বাইরে এ সময়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে একজন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

চলতি বছর ডেঙ্গু থেকে সুস্থ হয়েছে ১ হাজার ৪২৩ জন। এখনো হাসপাতালে ভর্তি আছে ১৮৬ জন। আর এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে একজন। তিনি ঢাকা মহনগরের বাসিন্দা।

Development by: webnewsdesign.com