টাইটানিকের রোজকে ভাসিয়ে রাখা সেই দরজাটি ৮ কোটিতে বিক্রি

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১২:১৯ অপরাহ্ণ

টাইটানিকের রোজকে ভাসিয়ে রাখা সেই দরজাটি ৮ কোটিতে বিক্রি
টাইটানিকের রোজকে ভাসিয়ে রাখা সেই দরজাটি ৮ কোটিতে বিক্রি
apps

১৯৯৭ সালে মুক্তি পাওয়া জেমস ক্যামেরন পরিচালিত ‘‘টাইটানিক’’ সিনেমা সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। কয়েক বিলিয়ন ডলার আয় করা সিনেমাটি নিয়ে এখনো মানুষের বেশ আগ্রহ। বিশ্ব বিখ্যাত এই সিনেমায় নায়িকা কেট উইন্সলেট যে বড় কাঠের টুকরার সহায়তায় সমুদ্রে ভেসে ছিলেন নিলামে সেটি ৭ লাখ ১৮ হাজার ৭৫০ মার্কিন ডলারে বিক্রি হয়েছে (বাংলাদেশি মুদ্রায় যার মূল্য প্রায় ৮ কোটি টাকা)।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডালাসভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান হেরিটেজ অকশন এ নিলামের আয়োজন করে। কাঠের বড় এই টুকরোকে কেবল একটি দরজা বলা হলেও নিলামে এটিকে বাস্তবিকভাবে টাইটানিকের প্রথম শ্রেণির লাউঞ্জের প্রবেশ দরজার ফ্রেমের একটি অংশ বলে উল্লেখ করা হয়েছে। সিনেমাটিতে উইন্সলেটের পরা পোশাকটিও নিলামে এক লাখ ২৫ হাজার ডলারে বিক্রি হয়েছে। নিলামে টেম্পল অব ডুম সিনেমায় হ্যারিসন ফোর্ডের চাবুকটি বিক্রি হয়েছে পাঁচ লাখ ২৫ হাজার ডলারে। এই সিনেমাতেই দেখানো তিনটি শঙ্কর পাথরের একটি সেট বিক্রি হয়েছে এক লাখ ডলারে।

১৯১২ সালে বিশ্বের সবচেয়ে বড় ও বিলাসবহুল জাহাজ টাইটানিক প্রথম যাত্রাতেই ২,২২৪ জন যাত্রী নিয়ে আটলান্টিক মহাসাগরে ডুবে যায়। হাজারেরও বেশি মানুষ মারা যায়। সেই ভয়াবহ বিপর্যয়ই ১৯৯৭ সালে চলচ্চিত্র টাইটানিকের মাধ্যমে তুলে ধরেছিলেন জেমস কেমারন। ছবির নায়ক নায়িকা ছিলেন রোজের চরিত্রে ক্যাট উইন্সলেট আর জ্যাকের চরিত্রে লিওনার্দো ডিক্যাপ্রিও। সিনেমায় দেখা গেছে, জাহাজডুবির পর টাইটানিকের যাত্রীদের বেঁচে থাকার মরিয়া চেষ্টা। অপর্যাপ্ত লাইফ বোটে ঠাঁই হয়নি বেশিরভাগ যাত্রীর।

এর মধ্যেই দেখানো হয়, ঠান্ডা বরফ জমা পানিতে একটি কাঠের টুকরোর ওপর ভেসে আছেন রোজ। সিনেমাটি সারা বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। কাঠের টুকরোটিকে অনেকে দরজা বলে ভুল করলেও এটি আসলে ছিল জাহাজের লাউঞ্জের প্রবেশপথের দরজার ফ্রেমের অংশ। বিবিসি জানায়, কাঠের এই টুকরোটি নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলে এসেছে যে, জ্যাক এবং রোজ দুইজনই এই কঠের খণ্ডের ওপরে ভেসে থাকতে পারতেন কিনা। কাঠ খণ্ডটি ছিল ৮ ফুট লম্বা এবং প্রায় সাড়ে তিন ফুট চওড়া সূত্র : দ্য গার্ডিয়ান ও বিবিসি।

Development by: webnewsdesign.com