জামরুলের আছে তৃষ্ণা নিবারক গুণ

সোমবার, ০৬ জানুয়ারি ২০২০ | ২:০৪ অপরাহ্ণ

জামরুলের আছে তৃষ্ণা নিবারক গুণ
apps

জামরুলের আছে তৃষ্ণা নিবারক গুণ। অঞ্চলভেদে ফলটি গোলাপজাম, সাদা জাম, আমরুজ, লকট প্রভৃতি নামে পরিচিত। জামরুলের মতো নিরীহ-সাদাসিধে ফল খুব কমই আছে। সুদর্শন এই ফলটি রয়েছে অনেক ওষধিগুণ।

আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ হতে পর্তুগিজ নাবিকেরা প্রথম এই ফল অত্র অঞ্চলে নিয়ে আসে। এর ইংরেজি নাম ‘স্টার অ্যাপল’ বা ‘ওয়াটার অ্যাপল’। বৈজ্ঞানিক নাম Eugenia javanica।

প্রকৃতিতে প্রচণ্ড রোদ পড়লে, সে বছর জামরুল হয় মিষ্টি। আর ছায়ার জামরুল খেতে হয় পানসে। জামরুল ফলের মিষ্টতা বেশি না হলেও এই ফলটি খেতে খুবই সু-স্বাদু। জামরুল সাদা, হালকা সবুজ, গোলাপি, লাল, এমনকি কালো বর্ণেরও হয়।

বিশেষজ্ঞদের মতে, জামরুল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে খনিজ পদার্থ রয়েছে কমলার তিনগুণ এবং আম, আনারস ও তরমুজের সমান। ক্যালসিয়ামের পরিমাণ লিচু ও কুলের সমান এবং আঙুরের দ্বিগুণ। আয়রনের পরিমাণ কমলা, আঙুর, পেঁপে ও কাঁঠালের চেয়েও বেশি। ফসফরাসের পরিমাণ আপেল, আঙুর, আম ও কমলার চেয়ে বেশি।

পুষ্টি বিজ্ঞানীদের মতে, প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য জামরুলে রয়েছে- জলীয় অংশ ৮৯ দশমিক ১ শতাংশ, ক্যারোটিন আছে ১৪১ মাইক্রোগ্রাম, ভিটামিন বি-১ আছে ০.১মিলিগ্রাম, ভিটামিন বি-২ আছে ০.৫ মিলিগ্রাম, ভিটামিন সি ৩ মিলিগ্রাম, ক্যালরি শক্তি ৫৬, প্রোটিন ০.৫ থেকে ০.৭ গ্রাম, কার্বোহাইড্রেট ১৪.২ গ্রাম, খাদ্যআঁশ ১.১ থেকে ১.৯ গ্রাম, ফ্যাট ০.২ থেকে ০.৩ গ্রাম, ক্যালসিয়াম ২৯ থেকে ৪৫.২ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৪ মিলিগ্রাম, ফসফরাস ১১.৭ থেকে ৩০ মিলিগ্রাম, আয়রন ০.৪৫ থেকে ১.২ মিলিগ্রাম, সোডিয়াম ৩৪.১ মিলিগ্রাম, পটাশিয়াম ৩৪.১ মিলিগ্রাম, কপার ০.০১ মিলিগ্রাম, সালফার ১৩ মিলিগ্রাম, ক্লোরিন ৪ মিলিগ্রাম, আমিষ ০.৭ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, খনিজ পদার্থ ০.৩ গ্রাম এবং খাদ্যশক্তি রয়েছে ৩৯ কিলোক্যালারি।

চলুন জেনে নিই- জামরুলের ওষধি গুনাগুণ-

হজম শক্তি বৃদ্ধি
জামরুলের উচ্চমাত্রার ফাইবার হজমে জন্য দারুণ উপকারী। কোষ্ঠকাঠিন্য বলতে কোনো সমস্যাই থাকে না। এর বিচি ডায়রিয়া প্রতিরোধে অনেকটা ওষুধের মতো কাজ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ
ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এবং সুস্থ মানুষের দেহে ডায়াবেটিস বাসা বাঁধা ঠেকিয়ে দিতে দক্ষ জামরুল। কাজেই জামরুল খেলে রক্তে গ্লুকোজের মাত্রা বিপজ্জনক পর্যায়ে যাবে না।

ক্যান্সার প্রতিরোধ
জামরুলে রয়েছে ক্যান্সার প্রতিরোধের উপাদান। তাই নিয়মিত জামরুল খেলে ক্যান্সারের ঝুঁকি কমায় এবং ক্যান্সার প্রতিরোধ করে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ
পুষ্টি উপাদানের সম্মিলিত উপস্থিতি দেহের কোলেস্টেরলের মাত্রা কমাতে খুবই কার্যকরি। অ্যাথেরোসক্লেরোসিসের ঝুঁকিও কমে আসে উল্লেখযোগ্য হারে। কার্ডিওভাসকুলার বিষয়ক জটিলতা হ্রাস পায়। হার্ট অ্যাটাক, স্ট্রোক আর করোনারি রোগের ঝুঁকিও আপনাকে পেরেশানিতে রাখবে না।

মস্তিষ্ক ও লিভার সুস্থ রাখে
মস্তিষ্ক ও লিভারের সুস্থ রাখতে জামরুল টনিক হিসাবে কাজ করে।

বাতের জন্য
জামরুল ভেষজগুণ সমৃদ্ধ ফল। বাত নিরাময়ে এটি ব্যবহার করা হয়।

চোখের কালি দূর করে
ঘুম না হওয়া কিংবা দুশ্চিন্তায় যাদের চোখের নিচে কালি পড়ে গেছে তারা সেই কালি দূর করতে নিয়মিত একটি করে জামরুল খেয়ে দেখতে পারেন।
রোগ প্রতিরোধক
জামরুলের শক্তিশালী উপাদানগুলো জীবাণু এবং ছত্রাকনাশক হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে, ত্বকে ভাইরাস সংক্রমণ ঠেকায় এই ফল। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

বিষাক্ত উপাদান পরিষ্কার করে
শরীরে প্রতিনিয়ত বিষাক্ত উপাদান ঘুরে বেড়ায়। শতশত বছর ধরে দেহ থেকে বিষাক্ত পদার্থ ধুয়ে বের করে দিতে জামরুলের কার্যকারী ভূমিকা পালন করে। লিভার আর কিডনির বিষ দূর করে বিপাকক্রিয়া সুষ্ঠু রাখতে যেন এক অব্যর্থ টোটকা এই জামরুল।

Development by: webnewsdesign.com