জাপান উইঘুর মুসলিমদের বাধ্যতামূলক শ্রমে জড়িত দেশীয় কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবে

রবিবার, ১৫ নভেম্বর ২০২০ | ৪:৫৭ অপরাহ্ণ

জাপান উইঘুর মুসলিমদের বাধ্যতামূলক শ্রমে জড়িত দেশীয় কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেবে
ছবি-সংগৃহীত
apps

চীন সরকার উইঘুর মুসলিমদের জবরদস্তিমূলক শ্রমে নিযুক্ত করছে, এমন অভিযোগ বেশ পুরনো। এবার বাধ্যতামূলকভাবে নিযুক্ত শ্রমিক চীনের যেসব জাপানি কোম্পানিতে নিযুক্ত রয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে জাপান। অভিযোগ উঠেছে, চীনে এমন কিছু জাপানি কোম্পানি রয়েছে যেখানে উইঘুর মুসলিমদের জোরপূর্বক শ্রম প্রদানে বাধ্য করা হচ্ছে।

জানা যায়, জিনজিয়াং প্রদেশ থেকে এ জনগোষ্ঠীর মানুষদেরকে অন্য অঞ্চলের কারখানায় কাজে লাগানো হচ্ছে।এসবের পরিপ্রেক্ষিতে, জাপানের নিরাপত্তা বিষয়ক দপ্তর ও অর্থ মন্ত্রণালয় থেকে চীনের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের বিষয়টি আলোচনায় রয়েছে বলে জানা গেছে। অস্ট্রেলিয়ার বৈশ্বিক নীতি নির্ধারণী প্রতিষ্ঠানের একটি প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের নামিদামি ৮২টি ব্রান্ডের ১১টি জাপানি কোম্পানি রয়েছে যারা উইঘুর শ্রমিকদের দ্বারা পরিচালিত কারখানার পণ্যের ওপর নির্ভরশীল।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রায় ৮০ হাজার শ্রমিক বিভিন্ন কারখানায় এ ধরনের জবরদস্তিমূলক শ্রমে নিযুক্ত। দেশজুড়ে প্রায় ৩০টি কারখানায় এসব শ্রমিক কাজ করছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে। প্রতিবেদনে ইউনিকলো, নিনতেন্দোসহ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন অভিযোগ করা হলে তারা এ অভিযোগ অস্বীকার করে। চীনের বিরুদ্ধে জাতিগত সংখ্যালঘু মুসলিমদের সুরক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্র আইন প্রণয়ন করেছে। এ আইনে দেশটি চীনের ওপরে অবরোধ আরোপসহ নানা পদক্ষেপের কথা ঘোষণা করেছিল।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় চীনা কোম্পানির বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে। তাদেরকে অনুসরণ করে জাপানও এমন পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে বলে জানা গেছে। দেশটির মন্ত্রলালয়ের এক কর্মকর্তা বলেন, জাপান এ বিষয়ে পদক্ষেপ নিতে ইইউ কিংবা যুক্তরাষ্ট্রের থেকে বেশ দেরি করে ফেলেছে। তবে, দেশটি চাইলেও এ ধরনের অবরোধ আরোপ খুব সহজেই করতে পারবে না বলে মনে করা হয়। জাপানের আইনে অর্থনৈতিকভাবে এমন বিধিনিষেধ আরোপের অনুমোদন নেই। দেশটিতে চর্চিত মানবাধিকার নীতির সঙ্গে এমন পদক্ষেপ মানানসই হবে না বলে মনে করা হয়। বরং কোনো বিশেষ কোম্পানি বা ব্যক্তিকে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা প্রদান করা যেতে পারে, এমন পদক্ষেপ নেওয়া যায়। তবে জাপান মনে করে, জাতিসংঘের মাধ্যমে কোনো অবরোধ এলেই কেবল পূর্ণমাত্রায় কার্যকর ফল বয়ে আনতে পারে। কিন্তু চীন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ায় সেটাও সহজে করা সম্ভব না। সূত্র: নিক্কেই এশিয়া।

Development by: webnewsdesign.com