ছকে বাঁধা সুশৃঙ্খল নিয়মের মধ্যে যেন কেটেছে আমাদের শিল্পী জীবন : অভিনেত্রী ববিতা

মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ | ১২:৫৪ অপরাহ্ণ

ছকে বাঁধা সুশৃঙ্খল নিয়মের মধ্যে যেন কেটেছে আমাদের শিল্পী জীবন : অভিনেত্রী ববিতা
অভিনেত্রী ববিতা
apps

কানাডায় অবস্থান করছেন প্রখ্যাত অভিনেত্রী ববিতা। দেশটিতে তিনি একমাত্র ছেলের সঙ্গে সময় কাটাচ্ছেন। বিদেশে থাকলেও দেশের সিনেমা কিংবা অন্যান্য খবরাখবরের প্রতিও তার নজর রয়েছে। সম্প্রতি তেমনই এক আলোচনায় তিনি স্মৃতিচারণ করেন নিজের ক্যারিয়ারের বিভিন্ন বিষয়ে। আলোচনায় উঠে আসে ১৯৮৪ সালের ৩০ নভেম্বর মুক্তি পাওয়া ‘পেনশন’ নামে একটি সিনেমার কথা।

দীর্ঘ ৩৮ বছর পর এ সিনেমার স্মৃতিচারণ করতে গিয়ে ববিতা ভীষণ আবেগী হয়ে পড়েছিলেন। এ প্রসঙ্গে মোবাইল ফোনে ববিতা কানাডা থেকে জানান, ‘বাবার পেনশন পাওয়ার পর একটি পরিবারের মধ্যকার নানা সমস্যাকে ঘিরেই এ সিনেমার গল্প। রফিকুল বারী ভাই ছিলেন একজন মেধাবী সিনেমাটোগ্রাফার, চলচ্চিত্র পরিচালক। তার পরিচালনায় এ সিনেমাতে অভিনয় করেছিলাম। যতদূর মনে পড়ে, সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হয়েছিল। আজ ভীষণভাবে মনে পড়ছে ফেলে আসা দিনগুলোর কথা, পেনশনের শুটিংয়ের কথা।

মনে পড়ছে আনোয়ার ভাই, রওশন জামিল আপা, সুজা ভাই’সহ আরও অনেকের কথা। মানুষের জীবনে সময় কত দ্রুত চলে যায়, পেছন ফিরে তাকালেই যেন তা অনুভব করতে পারি। আজ আনু ভাই, রওশন আপা, সুজা ভাই এমন কী বাবু ভাইও বেঁচে নেই। পারভেজ এ সিনেমাতে অভিনয় করেছিলেন। তিনিও এখন অভিনয় থেকে অনেক দূরে। আমিও দীর্ঘদিন সিনেমায় অভিনয় করছি না।

সবকিছু কেমন যেন হয়ে গেল। ভাবলে খুব ইমোশনাল হয়ে যাই।’ তিনি আরও বলেন, ‘কী সুন্দর সময় কাটিয়েছি। ছকে বাঁধা সুশৃঙ্খল নিয়মের মধ্যে যেন কেটেছে আমাদের শিল্পী জীবন। একের সঙ্গে অন্যের কী দারুণ আত্মার সম্পর্ক ছিল। অনেকেই আজ আমাদের মধ্যে নেই, যারা আছেন তাদের বেশিরভাগই কাজ করছেন না। ঘরে বসেই সময় কাটছে। জীবন কেমন যেন অদ্ভুত-রহস্যময়। তারপরও শুকরিয়া, ভালো আছি, সুস্থ আছি।’ আগামী নভেম্বর মাসের শেষ দিকে দেশে ফিরবেন বলে জানিয়েছেন তিনি।

Development by: webnewsdesign.com