চীনের চাপে মাথা নত করব না তাইওয়ান

রবিবার, ১০ অক্টোবর ২০২১ | ২:৪৭ অপরাহ্ণ

চীনের চাপে মাথা নত করব না তাইওয়ান
apps

তাইওয়ান চীনের কাছে মাথা নত করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন স্বশাসিত এই দ্বীপটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘পুনর্মিলনের প্রতিজ্ঞা’র পরদিনই রোববার তাইওয়ানের জাতীয় দিবসে দেওয়া ভাষণে সাই এসব কথা বলেন বলে বিবিসি জানিয়েছে। তাইওয়ানের রাজধানী তাইপের প্রেসিডেন্ট কার্যালয়ের বাইরে জাতীয় দিবসের সমাবেশে অংশ নিয়ে প্রেসিডেন্ট সাই বলেন, তাইওয়ান প্রণালীতে উত্তেজনা নিরসনে আমরা আশাবাদী। চলমান সংকটে তাইপে তাড়াহুড়ো করে কোনো পদক্ষেপ নেবে না। তবে চাপের কাছে মাথা নত করবে না তাইওয়ান।

তাইওয়ানকে নিজেদের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি প্রদেশ মনে করে চীন। অন্যদিকে, তাইওয়ান দাবি করে তারা স্বাধীন, সার্বভৌম। শনিবার তাইওয়ান-চীনের পুনর্মিলনের প্রতিজ্ঞা করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তাইওয়ানকে মাতৃভূমি উল্লেখ করে বলেন, একত্র করার ঐতিহাসিক কাজটি সম্পন্ন করা উচিত, তা অবশ্যই করা হবে।

এর জবাবে রোববার সাই বলেছেন, চীন যে পথ ঠিক করে দিয়েছে, তাইওয়ানকে তা মেনে নিতে বাধ্য করা যাবে না। তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে চীনের সামরিক বিমানের প্রবেশে জাতীয় নিরাপত্তা ও বিমান চলাচল সংক্রান্ত নিরাপত্তা মারাত্মকভাবে আক্রান্ত হয়েছে বলেও মন্তব্য করেন তিনি ।

Development by: webnewsdesign.com