চাঁপাইনবাবগঞ্জে সরাসরি নেপাল-বাংলাদেশ রুট..

বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০ | ১২:০৪ অপরাহ্ণ

চাঁপাইনবাবগঞ্জে সরাসরি নেপাল-বাংলাদেশ রুট..
apps

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলবন্দর দিয়ে নিয়মিত ভারতের সঙ্গে হচ্ছে পণ্য আমদানি-রফতানি। এ পথেই নতুন করে যুক্ত হতে যাচ্ছে নেপাল। ট্রানজিট চালু হলে শুরু হবে সরাসরি নেপাল-বাংলাদেশের পণ্য আমদানি ও রফতানি কার্যক্রম। রেলবন্দর ঘিরে বাণিজ্য বাড়লে হবে নতুন কর্মসংস্থান। ত্রিদেশীয় ট্রানজিট ঘিরে এমন সম্ভাবনাই দেখছেন সংশ্লিষ্টরা।

চাঁপাইনবাবগঞ্জের রোহনপুর রেল বন্দর। ওপাশেই ভারতের সিঙ্গাবাদ রেলবন্দর। এখান দিয়েই রেলযোগে দীর্ঘদিন ধরে আনা নেয়া হয় দু’দেশের পণ্য। এ পথেই ১৯৭৬ সালের চুক্তি অনুযায়ী নেপালকে ট্রানজিট দেয়ার পরিকল্পনা করছে সরকার। বাস্তবায়িত হলে রহনপুর হবে ব্যবসায়ীক কেন্দ্র বলে আশা স্থানীয়দের।

পরিকল্পনা অনুযায়ী নেপালের বিরাটনগর হয়ে ভারতের মধ্যে ২১৭ কিলোমিটার পাড়ি দিয়ে পণ্য নিয়ে রেল প্রবেশ করবে বাংলাদেশে। আবার মংলা বন্দরসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে পণ্য নিয়ে একইপথে যাবে নেপালে। এতে বাংলাদেশ-নেপালের মধ্যে বাণিজ্য বাড়ার সাথে সাথে দুদেশের অর্থনীতি শক্তিশালী হবে বলে অভিমত সংশ্লিষ্টদের।

রাজশাহী চেম্বার অব কমার্স সচিবের মো. গোলাম জাকির হোসেন বলেন, ‘অনেকবার আমাদের এখানে মার্কেটিংয়ের জন্য এসেছে। উন্নতির একটা দ্বার খোলার আশা আমরা করছি।’

আর রহনপুর রেলবন্দরে ইমিগ্রেশন ব্যবস্থা চালু করা হলে ট্রানজিটে ত্রিদেশীয় বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি যাত্রীদের যাতায়াতের পথ সহজ হবে বলে মনে করেন চাঁপাইনবাবগঞ্জ সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

রেলপথের পূর্ণ সক্ষমতা থাকায় ত্রিদেশীয় ট্রানজিটে ট্রেন চলাচলের সংখ্যা বৃদ্ধিতে কোন সমস্যা হবে না বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ।

তবে রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, পণ্য আমদানি-রফতানি বাড়াতে, করতে হবে স্টেশনের অবকাঠামোগত উন্নয়ন।

Development by: webnewsdesign.com