চবিতে ভর্তি পরীক্ষা শুরু , মানতে হবে আট নির্দেশনা

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২ | ১:৩০ অপরাহ্ণ

চবিতে ভর্তি পরীক্ষা শুরু , মানতে হবে আট নির্দেশনা
apps

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা আজ মঙ্গলবার (১৬ আগস্ট) থেকে শুরু হচ্ছে। চলবে ২৪ আগস্ট পর্যন্ত। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য দেওয়া হয়েছে আটটি নির্দেশনা।

সম্প্রতি নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া।

আজ মঙ্গলবার এ ইউনিট, ১৯ আগস্ট সি ইউনিট, ২০ আগস্ট বি ইউনিট, ২২ আগস্ট ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষার্থী ও অভিভাবকদের মানতে হবে ৮ নির্দেশনা। নির্দেশনাগুলো

১. প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে থেকে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবেন। আসন বিন্যাস দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

২. প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

৩. পরীক্ষার্থীরা পরীক্ষার হলে এফএক্স-১০০ বা এর নিচে সাধারণ মানের (মেমোরি অপশন ছাড়া) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। পরীক্ষার হলে প্রার্থীর মুঠোফোন, ক্যালকুলেটর উইথ মেমোরি অপশন/সিম, ইলেকট্রনিক ডিভাইস-সংবলিত ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা নিষিদ্ধ।

৪. ক্যাম্পাসে আসা সব পরীক্ষার্থী, অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে।

৫. করোনা পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার্থীদের সঙ্গে একজনের বেশি অভিভাবক ক্যাম্পাসে আসতে পারবেন না।

৬. প্রশ্নপত্র ফাঁস–সংক্রান্ত বিষয়ে কারও কাছে কোনো অভিযোগ দৃষ্টিগোচর হলে তা প্রথম ও দ্বিতীয় শিফটে নির্ধারিত পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের সময়ের ন্যূনতম এক ঘণ্টা আগে প্রমাণাদিসহ সংশ্লিষ্ট ইউনিট কো-অর্ডিনেটরের কাছে লিখিত অভিযোগ করা যাবে। এ সময়ের পরে পরীক্ষা বা প্রশ্নপএ- সংক্রান্ত অভিযোগ গ্রহণ করা হবে না।

৭. ভর্তি পরীক্ষায় কোনো ধরনের অনিয়ম দেখা গেলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

৮. নিরাপত্তার স্বার্থে পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবককে তাঁদের জাতীয় পরিচয়পত্র অথবা নিজস্ব পরিচয়পত্র (যদি থাকে) সার্বক্ষণিক সঙ্গে রাখতে হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে।

Development by: webnewsdesign.com