গরমে ত্বকের যত্ন

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৮:৩৫ অপরাহ্ণ

গরমে ত্বকের যত্ন
apps

রোদের তাপ থেকে ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহারের অভ্যাস গড়তে হবে।
চামড়া পোড়া রোদের তাপে ত্বকের যে ক্ষতি সামলিয়ে উঠতে নিয়মিত যত্নের প্রয়োজন। এজন্য চাই নিয়মিত পরিচর্যা। তবে সেগুলো চালিয়ে যাওয়া কঠিন কিছু নয়।

সানস্ক্রিনের ব্যবহার
ত্বককে ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার জরুরি। আর একবার নয়, বার বার মাখার পরামর্শ দেন যুক্তরাষ্ট্রের কলোরাডো ভিত্তিক ত্বক-বিশেষজ্ঞ এলিজাবেথ মুলান্স।এসপিএফ ৩০, বোর্ড স্পেক্ট্রাম প্রোটেকশন এবং লিপ প্রোটেকশন- এই তিনটি বৈশিষ্ট্য খেয়াল করে সানস্ক্রিন কিনতে হবে, হেল্থলাইন ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানান এই চিকিৎসক।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক ত্বক-বিশেষজ্ঞ একই প্রতিবেদনে বলেন, “প্রতি দুঘণ্টা পরপর সানস্ক্রিন মাখা উচিত। এটা ত্বক যেমন রোদপোড়া থেকে রক্ষা করে তেমনি ত্বকের ক্যান্সার হওয়ার ঝুঁকিও কমায়। আর ঠোঁটে মাখতেও ভোলা যাবে না। কারণ এই জায়গায় রোদেপোড়া সমস্যাও হয় আবার ক্যান্সারও দেখা দিতে পারে”- বলেন নিউ ইয়র্ক ভিত্তিক ত্বক-বিশেষজ্ঞ ব্যারি গোল্ডম্যান।
বাজারে শুধু ঠোঁটে ব্যবহার করার জন্য সানস্ক্রিন পাওয়া যায়।
সবসময় ত্বক আর্দ্র রাখার চেষ্টা এটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কারণ পানিশূন্যতা থেকে ত্বক শুষ্ক, রুক্ষ হয়। দেখা দেয় ‘ব্রেইকআউটস’। আর এজন্য পর্যাপ্ত পানি পান করতে হবে- পরামর্শ দেন ডা. গোল্ডম্যান।

পানি পানে দেহে ভেতর থেকে যেমন শরীর আর্দ্র থাকে তেমনি বাইরে থেকে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার।

গরমে যদিও ত্বকে তৈলাক্তভাব হয় তারপরও ময়েশ্চারাইজার মাখা জরুরি। আর ঘন নয়, গরম পাতলা বা হালকা-ধর্মী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়। এক্ষেত্রে ময়েশ্চারাইজার যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা হবে সবচেয়ে ভালো।

ভারী মেইকআপ নয়
গোল্ডম্যান বলেন, “গরমে যত কম মেইকআপ ব্যবহার করা যায় ততই মঙ্গল। তাছাড়া লোমকূপ আটকে দিতেও দায়ী হয় মেইকাপের উপাদান।” আর মেইকআপ করতে হলে, হালকা প্রসাধনী ব্যবহারের পাশাপাশি এসপিএফ যুক্ত মেইকআপ ব্যবহার করার পরামর্শ দেন এই চিকিৎসক।

সপ্তাহে দুয়েকবার এক্সফলিয়েট করা
সানস্ক্রিন ব্যবহার যেমন গুরুত্বপূর্ণ তেমনি দেহ ঠাণ্ডা রাখতে ঘামও হয়। আর এই দুইয়ে মিলে আটকে যায় লোমকূপ।“এই কারণে ত্বক এক্সফলিয়েট করা জরুরি”- বলেন ডা. গোল্ডম্যান। তবে ‘সানবার্ন’ বা রোদপোড়া ত্বক এক্সফলিয়েট করতে নিষেধ করেন তিনি।

রোদ প্রতিরোধী পোশাক পরা
শুধু পরিচর্যাই নয়, ত্বক রক্ষায় রোদ আটকায় এমন পোশাকও বেছে নেওয়ার পরামর্শ দেন গোল্ডম্যান এবং মুলান্স। এজন্য মাথায় চওড়া টুপি পরা, তাপ থেকে বাঁচাতে চুলে স্কার্ফ দেওয়া, রোদে ছাতা ব্যবহার, চোখ রক্ষায় সানগ্লাস পরা ইত্যাদি ব্যবহার জরুরি।

মুখ ধোয়া
গরমে বারবার মুখ ধুতে ইচ্ছে এমনিতেই হয়। এক্ষেত্রে সাধারণ ও হালকা ক্লেঞ্জার ব্যবহার করে মুখ পরিষ্কারের পরামর্শ দেন- গোল্ডম্যান। এছাড়া মুখ বেশি তৈলাক্ত বোধ হলে বা ঘাম বার বার মুছতে ব্লটিং পেপার বা টিস্যু ব্যবহার করতে বলেন ডা. মুলান।

 

Development by: webnewsdesign.com