ক্যানসার-ডায়াবেটিসের মত হতে পারে রোগ ৫ ঘণ্টার কম ঘুমালে

বুধবার, ৩০ নভেম্বর ২০২২ | ৪:৪০ অপরাহ্ণ

ক্যানসার-ডায়াবেটিসের মত হতে পারে রোগ ৫ ঘণ্টার কম ঘুমালে
apps

আপনি কি রাত জাগেন? তাহলে এখন থেকেই সাবধান হোন। যুক্তরাজ্যের একটি গবেষণায় জানা গিয়েছে, মধ্য বয়স থেকে শেষ জীবন পর্যন্ত পাঁচঘণ্টার কম ঘুমালে অন্তত ২টি দীর্ঘস্থায়ী রোগের শিকার হওয়ার শংকা তৈরি হয়। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক জানিয়েছেন, ৫০ বছর বয়সে পাঁচ ঘণ্টা বা তার কম ঘুমান, তাদের মধ্যে দীর্ঘমেয়াদী রোগের সম্ভাবনা ২০ শতাংশের বেশি বেড়ে যায়।

সমীক্ষায় দেখা গিয়েছে, যারা সাত ঘণ্টা পর্যন্ত ঘুমিয়েছেন তাদের মধ্যে রোগ-ভোগের প্রবণতা প্রায় ৪০ শতাংশের বেশি হ্রাস পায়। ২৫ বছর ধরে চলা একটি গবেষণায় এমনই তথ্য সামনে এসেছে। এই গবেষণায় দেখা গিয়েছে, ৫০, ৬০ ও ৭০ বছর বয়সে পাঁচ ঘণ্টা বা তার কম ঘুমালে ৩০ থেকে ৪০ শতাংশ মাল্টিমরবিডিটির ঝুঁকি বৃদ্ধি পায়। যারা সাত ঘণ্টা পর্যন্ত ঘুমান তাদের তুলনায় ৪০ শতাংশের ফারাক তৈরি হয়। উন্নত দেশগুলোতে মাল্টিমরবিডিটি বাড়ছে হু হু করে।

প্রবীণদের একাংশের প্রায় ২টি করে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্তের তথ্য পাওয়া গিয়েছে। এই চাঞ্চল্যকর তথ্যের প্রেক্ষিতে জনসাধারণের স্বাস্থ্যের জন্য একটি বড় চ্যালেঞ্জ। কারণ এর পাশাপাশি আধুনিক স্বাস্থ্যপরিষেবা, হাসপাতালে ভর্তির ব্যাপারগুলোও জড়িত। গবেষকরা আরও জানিয়েছেন, ৫০ বছর বয়স থেকে পাঁচ ঘণ্টা বা তার কম ঘুমালে সময়ের আগেই মৃত্যুর ঝুঁকি বেড়ে যাবে ২৫ শতাংশ। মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘুমের অভ্যেস, ঘুমের গঠনও পরিবর্তিত হয়।

প্রতি রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন সব চিকিৎসকরাই। শরীর সুস্থ রাখতে চাইলে রাতে গভীর ঘুম, আর তার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন ঘুমানোর আগে বেডরুম হতে হবে শান্ত, গাঢ় অন্ধকার আর আরামদায়ক তাপমাত্রা। শুয়ে শুয়ে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা এড়িয়ে যেতে হবে। শোওয়ার আগে পেট ভরতি করে খাবার খাবেন না।

Development by: webnewsdesign.com